,


মুক্তিযুদ্ধের চেতনা-গণতান্ত্রিক মূল্যবোধে কাজ করতে হবে : রাষ্ট্রপতি

বাসস : রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ দেশের সামগ্রিক উন্নয়ন ও গণতান্ত্রিক অগ্রযাত্রাকে আরো বেগবান করতে মুক্তিযুদ্ধের চেতনা এবং গণতান্ত্রিক মূল্যবোধে উদ্বুদ্ধ হয়ে কাজ করতে সকলের প্রতি আহ্বান জানিয়েছেন।

তিনি বলেন, ‘মহান স্বাধীনতা দিবস আমাদের জাতীয় জীবনে এক অনন্য গৌরবময় দিন।’ ঐতিহাসিক এ দিনে আমি পরম শ্রদ্ধার সঙ্গে তিনি জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানকেস্মরণ করে বলেন,‘বঙ্গবন্ধু বাঙালি জাতিকে স্বাধীনতার জন্য প্রস্তুত করে নানা চড়াই-উৎরাই পেরিয়ে ১৯৭১ সালে ২৬ মার্চ স্বাধীনতার ঘোষণা দেন। তাঁরই নেতৃত্বে দীর্ঘ ন’মাস সশস্ত্র যুদ্ধের মাধ্যমে অর্জিত হয় আমাদের মহান স্বাধীনতা।’

রাষ্ট্রপতি মহান স্বাধীনতা ও জাতীয় দিবস উপলক্ষে আজ শনিবার এক বাণীতে এ আহ্বান জানান। ২৬ মার্চ জাতি যথাযোগ্য মর্যাদায় এ দিবস পালন করবে।

তিনি মহান স্বাধীনতা ও জাতীয় দিবস উপলক্ষে দেশবাসীসহ প্রবাসে বসবাসকারী বাংলাদেশিদের আন্তরিক শুভেচ্ছা ও অভিনন্দন জানান এবং এ দিনে সশ্রদ্ধচিত্তে মুক্তিযুদ্ধে আত্মোৎসর্গকারী বীর শহিদদের স্মরণ করেন। রাষ্ট্রপতি বলেন, তাদের সর্বোচ্চ ত্যাগের বিনিময়ে জাতি স্বাধীনতা পেয়েছে। তাদের অসামান্য অবদান ও সাহসী ভূমিকা বাঙলির বিজয় অর্জনকে ত্বরান্বিত করে।

আবদুল হামিদ বিদেশি বন্ধুদের পরম শ্রদ্ধায় স্মরণ করেন, যাঁরা ১৯৭১ সালে মুক্তিযুদ্ধে প্রত্যক্ষ ও পরোক্ষভাবে সহযোগিতা প্রদান করেছেন। বাংলাদেশের স্বাধীনতার ইতিহাসে তাঁদের অবদান চিরদিন স্বর্ণাক্ষরে লিপিবদ্ধ থাকবে।

Comments

comments