ঢাকা সোমবার, ফেব্রুয়ারী ১৯, ২০১৮



মালয়েশিয়ায় বাংলাদেশিসহ আরো ১৪০০ অভিবাসী উদ্ধার

Print Friendly, PDF & Email

ঢাকা: ইন্দোনেশিয়া উপকূলে বাংলাদেশিসহ প্রায় ৪০০ অভিবাসীকে উদ্ধার করেছে দেশটির কোস্টগার্ড ও পুলিশ। একই দিনে মালয়েশিয়ান কর্তৃপক্ষ জানিয়েছে দেশটির উপকূল থেকে এক হাজারের বেশি অভিবাসীবাহী তিনটি নৌযান আটক করা হয়েছে। এসব অভিবাসীদের মধ্যে বেশিরভাগই বাংলাদেশি ও মায়ানমারের রোহিঙ্গা।

1431313277515

আজ সোমবার দেশটির উত্তর-পশ্চিম উপকূলের আচেহ প্রদেশের জলসীমায় পৌঁছানো একটি বড় নৌকা থেকে এদের উদ্ধার করা হয়। বঙ্গোপসাগরের ভারতীয় দ্বীপপুঞ্জ আন্দামান ও নিকোবারের কাছাকাছি আচেহ ভূখণ্ডের অবস্থান।

উদ্ধার ১৪০০ অভিবাসীর মধ্যে বাংলাদেশি ছাড়াও মায়নামার ও এ অঞ্চলের লোকজন রয়েছেন বলে জানিয়েছে স্থানীয় প্রশাসন।

আচেহ প্রদেশের অনুসন্ধান ও উদ্ধারকারী বিভাগের প্রধান বুদিওয়ান বলেন, সোমবার সকালে প্রদেশের পূর্বাঞ্চলীয় জলসীমা থেকে আমাদের অনুসন্ধান ও উদ্ধারকারী দল একটি নৌকায় চড়ে আসা ৪০০ অভিবাসীকে উদ্ধার করে। এদের মধ্যে মায়ানমারের রোহিঙ্গা ও বাংলাদেশিরা রয়েছেন।

তবে এদের মধ্যে কতোজন রোহিঙ্গা ও কতোজন বাংলাদেশি রয়েছেন তা নিশ্চিত করে বলতে পারেননি বুদিওয়ান।

এদিকে মালয়েশিয়ার কর্মকর্তারা ধারণা করছেন, মানপাচারকারীরা হাজারের অধিক অভিবাসীকে দেশটির জলসীমায় ফেলে গেছে।

এর আগে, রবিবার আচেহ উপকূলে ম্যানতাং পুনতংগামী দুটি নৌকা থেকে ৫০০ রোহিঙ্গাকে উদ্ধার করে কোস্টগার্ড ও পুলিশ। এদের আটকের কথা নিশ্চিত করেন জাকার্তায় নিযুক্ত আন্তর্জাতিক অভিবাসন সংস্থার (আইওএম) ডেপুটি চিফ অব মিশন স্টিভ হ্যামিল্টন। নারী ও শিশুসহ একটি নৌকায় ৪৩০ জন ছিল, আরেকটিতে ছিল ৭০ জন।

ফেসবুক মন্তব্য