ঢাকা বৃহস্পতিবার, নভেম্বর ১৫, ২০১৮

Mountain View



দেশে ফিরছে অলিম্পিকে ৮টি স্বর্ণ পদক জয়ী মধুপুরের প্রতিবন্ধি ক্রীড়াবিদ জাকিয়া

Print Friendly, PDF & Email

নিজস্ব প্রতিনিধি : টাঙ্গাইলের মধুপুর উপজেলার বুদ্ধিপ্রতিবন্ধি বিদ্যালয়ের তৃতীয় শ্রেণীর ছাত্রী জাকিয়ার পদক জয়ের অলিম্পিক মিশন সফল হয়েছে। বিশ্বের একাধিক দেশ জয়ের পর এবার যুক্তরাষ্ট্রে অনুষ্ঠিত স্পেশাল অলিম্পিক গেমস’এ যোগ দিয়েই ৮টি স্বর্ণ পদক জিতেছে ১৬ বছরের মেয়ে জাকিয়া। জাকিয়ার এ অলিম্পিক জয়ের সাফল্যে আনন্দের জোয়ার বইছে জন্মস্থান মধুপুরে। তাকে অভিনন্দন ও শুভেচ্ছা জানানোর প্রস্তুতিও চলছে বিভিন্ন মহলে।

jakia_637120810দেশের প্রতিনিধিত্ববারী সুইড বাংলাদেশের একদল প্রতিবন্ধি ক্রীড়াবিদের এ অলিম্পিক গেমস সফরের সঙ্গী ছিল জাকিয়া। ৮টি পদক জিতে দেশের সেরা ২য় পদক জয়ীর সম্মানেও নির্বাচিত হয়েছে জাকিয়া। অলিম্পিকে অংশ গ্রহণ করার জন্য জাকিয়াকে ঢাকায় সুইড বাংলাদেশ আয়োজিত ১ মাসের প্রশিক্ষণ নিতে হয়েছে। অলিম্পিকে দেশের প্রতিনিধিত্বকারী ক্রীড়াবিদদের মধ্যে প্রথম হয়েছে। তার সঙ্গে অপর এক মেয়েও যোগ দিয়েছিলো।

মধুপুর প্রতিবন্ধি বিদ্যালয় সুত্রে জানা যায়, মধুপুর পৌর এলাকার বাসিন্দা শহিদুল ইসলাম মিন্টু ও কনা বেগমের প্রথম সন্তান জাকিয়া। জন্মগত বুদ্ধিপ্রতিবন্ধি জাকিয়া ৮ বছর বয়সে বিদ্যালয়ে ভর্তি হয়। বিদ্যালয়ে ভর্তি হওয়ার পর থেকেই জাকিয়া উপজেলা, জেলা, বিভাগীয় পর্যায়সহ অলিম্পিকেও অংশ গ্রহণ করে সাফল্য বয়ে এনেছে।

এ প্রসঙ্গে জাকিয়ার মা কনা বেগম জানান, ২০১৩ সালে অস্ট্রেলিয়ায় অনুষ্ঠিত স্পেশাল অলিম্পিকে অংশ নিয়ে বউচি খেলায় দলীয় ও এককভাবে ২টি স্বর্ণ পদক জয় করে জাকিয়া। পরের বছর ২০১৪ সালে ভারতে অনুষ্ঠিত কালচারাল প্রোগ্রামে আমন্ত্রিত জাকিয়াসহ দেশের প্রতিনিধিত্বকারী ক্রীড়াবিদ দল বেশ সুনাম বয়ে আনে। জাকিয়া ভারতেও পদক চিহ্ন পায়। এ বছরেও যুক্তরাষ্ট্রে অনুষ্ঠিত স্পেশাল অলিস্পিকে যোগ দিয়ে ৮টি স্বর্ণ পদক জয় করে তার মেয়ে দেশ ও জেলার মুখ উজ্জল করতে পারায় তিনি গর্ভিত মা বলেও দাবী করেছেন।

ফেসবুক মন্তব্য