ঢাকা রবিবার, জুন ২৪, ২০১৮

Mountain View



স্মরণ- ধনবাড়ীর শহীদ বুদ্ধিজীবী সাংবাদিক মুহাম্মদ আখতার

Print Friendly, PDF & Email
101

বুদ্ধিজীবী শহীদ সাংবাদিক মুহাম্মদ আখতার (১৯৩৮ -১৯৭১)

ডেস্ক রিপোর্ট  : উত্তর টাংগাইলের একমাত্র শহীদ বুদ্ধিজীবী সাংবাদিক মুহাম্মদ আখতার । তিনি ১৯৩৮ সালে ধনবাড়ী গ্রামে জন্ম গ্রহণ করেন । পিতা মীর মোঃ হাসান আলী মাতা মোছাঃ আমিনা খাতুন ।

তিনি ধনবাড়ী নওয়াব ইনস্টিটিউশন থেকে কৃতিত্বের সাথে এস,এস,সি পাস করেন । তিনি নৈশ কলেজ (টি এন্ড টি) ঢাকা থেকে উচ্চ মাধ্যমিক পাস করেন । বিশ্ববিদ্যালয়ে পদার্পনের সুযোগ পেলেও তিনি লেখালেখি এবং সংস্কৃতির প্রতি এতটাই আসক্ত হয়ে পরেন যে সে দিকটাই আর অগ্রসর হতে পারেননি । তিনি ধনবাড়ী নজরুল সেনা নামে সংগঠনের অন্যতম প্রতিষ্ঠাতা । নৈশ কলেজে পড়াশুনার আগে তিনি ময়মনসিংহের আনন্দমোহন কলেজে কিছু দিন অধ্যয়ন করেন । তখন থেকেই তিনি নিজেকে একজন ছড়াকার হিসেবে আত্মপ্রকাশ করেন ।

শহীদ মুহাম্মদ আখতার প্রথম ঢাকার দৈনিক ইত্তেফাক এ সংশোধনী বিভাগে চাকুরী নেন । পরবর্তীতে তিনি ইস্টার্ন প্রিন্টিং এন্ড প্যাকেজিং লিঃ এ ম্যানেজার হিসেবে যোগ দেন । সেখানে থেকেই তার ব্যবস্থাপনায় প্রকাশিত হয় সাপ্তাহিক ললনা ও মাসিক সমীপেষু । বাংলা টাইপ রাইটারের সংস্কার ও উন্নতি সাধনে তিনি গুরুত্বপূর্ণ ভূমিকা রাখেন । মুক্তিযুদ্ধের সময় তিনি প্রত্যক্ষভাবে মুক্তিযোদ্ধাদের সহযোগিতা করেন । ১৯৭১ সালের ১০ ডিসেম্বর স্বাধীনতার ঊষালগ্নে পাকহানাদার বাহিনীর দেশীয় দোসর রাজাকার ,আলবদর, আল-সামস ও শান্তি কমিটির লোকেরা তাকে তাঁর ৪২/৪৩ পুরানা পল্টনের বাসা থেকে রাত ৯ টায় ধরে নিয়ে যায় । স্বাধীনতার পর ১৮ ডিসেম্বর রায়ের বাজার বধ্য ভূমিতে অন্যান্য লাশের সাথে তাঁর গুলিবিদ্ধ গলিত লাশ হাতবাধা অবস্থায় পাওয়া যায় । ১৯ ডিসেম্বর রায়েরবাজার বধ্যভূমিতেই তাঁকে সমাহিত করা হয়।

ফেসবুক মন্তব্য