ঢাকা বুধবার, সেপ্টেম্বর ২৬, ২০১৮

Mountain View



টাঙ্গাইল উপ-নির্বাচনে ম্যাজিস্ট্রেট নিয়োগ করছে ইসি

Print Friendly, PDF & Email

নিজস্ব প্রতিবেদক: টাঙ্গাইল-৪ (কালিহাতি) আসনের উপ-নির্বাচনে আগামী ২১ অক্টোবর থেকে ১১ নভেম্বর পর্যন্ত আইন-শৃঙ্খলা রক্ষায় নিয়োজিত মোবাইল টিমের সঙ্গে সোমবার নির্বাহী ম্যাজিস্ট্রেট নিয়োগ দিয়েছে নির্বাচন কমিশন (ইসি)। পাশাপাশি ভোটের আগে ও পরে মোট ৪দিনের জন্য বিচারিক ম্যাজিস্ট্রেটও নিয়োগ করা হবে বলে ইসির আইন শাখার কর্মকর্তারা নিশ্চিত করেছেন।

tangail 4

এসব নির্বাহী ম্যাজিস্ট্রেট নিয়োগের জন্য জনপ্রশাসন মন্ত্রণালয়ে ইসির আইন শাখার সিনিয়র সহকারী সচিব লায়লা শারমিন স্বাক্ষরিত একটি চিঠি পাঠানো হয়েছে। চিঠিতে বলা হয়েছে, টাঙ্গাইল-৪ আসনের উপ-নির্বাচনে তিন জন নির্বাহী ম্যাজিস্ট্রেট নিয়োগের সিদ্ধান্ত নিয়েছে ইসি। উক্ত নির্বাহী ম্যাজিস্ট্রেটদের মধ্যে ১ জন প্রার্থীতা প্রত্যহারের শেষ দিন অর্থাৎ ২১ অক্টোবর থেকে নির্বাচনের পরের দিন ১১ নভেম্বর পর্যন্ত মোট ২২দিন দায়িত্ব পালন করবেন। অবশিষ্ট ২ জন ভোটের আগের দুই দিন, ভোটের দিন ও পরের দিনসহ মোট ৪দিন দায়িত্ব পালন করবেন। উক্ত নির্বাহী ম্যাজিস্ট্রেট নিয়োগের জন্য জনপ্রশাসন মন্ত্রণালয়কে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করতে বলেছে ইসি। এছাড়া ভোটের আগের দুই দিন, ভোটের দিন ও পরের দিনসহ মোট ৪দিনের জন্য এক জন বিচারিক ম্যাজিস্ট্রেট নিয়োগ করা হবে বলেও আইন শাখার দায়িত্বশীল কর্মকর্তা জানিয়েছেন।

গত ১৫ সেপ্টেম্বর টাঙ্গাইল-৪ আসনের তফসিল ঘোষণা করেন প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) কাজী রকিব উদ্দীন আহমদ। এতে ২৮ অক্টোবর ভোটের দিন রাখা হয়। এর একদিন পরই ঘোষিত তফসিলের পরিবর্তন আনে ইসি। পুন:তফসিলে ১০ নভেম্বর ভোটের দিন রেখে মনোনয়পত্র জমার শেষ দিন ১১ অক্টোবর, যাচাই ১৩ অক্টোবর এবং প্রত্যাহারের শেষ দিন ২১ অক্টোবর নির্ধারণ করা হয়।

উল্লেখ্য, হজ ও ধর্ম নিয়ে বিতর্কিত মন্তব্য করায় আওয়ামী লীগ থেকে বহিষ্কৃত হয় আবদুল লতিফ সিদ্দিকী। পরবর্তীতে সংসদ থেকে পদত্যাগ করলে এ আসনটি শূন্য ঘোষণা করা হয়। পদত্যাগের পর এক বক্তব্যে তিনি বলেছেন, এ সংসদীয় আসনের উপ-নির্বাচনে স্বতন্ত্র প্রার্থী হওয়ার কোনো ইচ্ছা নেই তাঁর। তবে তার ভাই কাদের সিদ্দিকীর দল কৃষক শ্রমিক জনতা লীগ উপ-নির্বাচনে অংশ নিচ্ছে।

কালিহাতী উপজেলার ১৩ ইউনিয়ন, কালিহাতী পৌরসভা এবং এলেঙ্গা পৌরসভা নিয়ে টাঙ্গাইল-৪ আসন গঠিত। এ আসনের মোট ভোটার সংখ্যা ২ লাখ ৭৭ হাজার ৮৪৭ জন। এর মধ্যে পুরুষ ভোটার ১ লাখ ৩৬ হাজার ৩৪৭ জন, নারী ভোটার ১ লাখ ৪১ হাজার ৪৭৩ জন। আসনে ভোট কেন্দ্র রয়েছে মোট ১০৭টি।

ফেসবুক মন্তব্য