ঢাকা বৃহস্পতিবার, নভেম্বর ১৫, ২০১৮

Mountain View



মধুপুরে বিশ্ব রক্তদাতা দিবসে “প্রিয় টাংগাইল জেলা ফেসবুক” গ্রুপের র‍্যালি

Print Friendly, PDF & Email

নিজস্ব সংবাদদাতা : বিশ্বের অন্যান্য জায়গার ন্যায়আজ মঙ্গলবার টাংগাইল জেলার মধুপুরেও পালিত হয়েছে বিশ্ব রক্তদাতা দিবস। ‘রক্তের বন্ধনে একত্র সবাই’ প্রতিপাদ্যে  ‘আপনার রক্তেই জীবন আমার, রক্তদানে হোক জীবন সঞ্চার’  স্লোগানে আজ সকাল সাড়ে ১০টায় মধুপুরে ফেসবুক ভিত্তিক সামাজিক সংগঠন ” প্রিয় টাংগাইল জেলা ফেসবুক গ্রুপ ” এর উদ্যোগে বিশ্ব রক্তদাতা দিবস কর্মসূচি পালিত হয়। এ কর্মসূচিতে প্রধান অতিথি ছিলেন মধুপুরের মেয়র জনাব মাসুদ পারভেজ।

13435937_1715089695410353_570088250_n

র‌্যালিতে অংশ নেয়া রক্তদাতারা জানান, জীবন বাঁচাতে বিশুদ্ধ রক্তের প্রয়োজন । সাধারণত যারা রক্তের জন্য ভোগেন তারা আমাদেরই স্বজন, আমাদের ভাই বোন। আমাদের দেশে রক্ত বিক্রেতার অভাব নেই, কিন্তু যারা বিক্রি করে তারা কেউ সুস্থ নয়, তারা বেশিরভাগ রক্তই আসতো পেশাদার রক্ত বিক্রেতাদের থেকে। আর পেশাদার রক্ত বিক্রেতাদের অধিকাংশই সিফিলিস, ম্যালেরিয়া, হেপাটাইটিস-বি বা এইডসে আক্রান্ত। ফলে এই ভাইরাস জনিত রক্ত শরিরে বহন করে রক্ত গ্রহীতা আক্রান্ত হন দুরারোগ্য ব্যাধিতে।

সঠিক সময় রক্ত না পাওয়ার অভিশাপ থেকে একেকজন মুমূর্ষু রুগী কে রক্ষা করার জন্যেই প্রয়োজন নিরাপদ ও সুস্থ রক্তের। এর জন্য প্রয়োজন সচেতন বাড়ানো, প্রচার প্রচারণা সহ রক্তদানের উপকারীতা তুলে ধরে নানা কর্মসূচী নেওয়া। তরুণ সমাজকে এগিয়ে আসা। কারণ স্বেচ্ছা রক্তদানের মাধ্যমে যেকোনো সুস্থ মানুষ নিজের কেনো ক্ষতি না করেই একজন মুমূর্ষু মানুষকে বাঁচাতে পারে।

মেয়র মাসুদ পারভেজ বলেন, স্বেচ্ছা রক্তদাতারা হলেন মানুষের জীবন বাঁচানোর আন্দোলনের প্রাণ ভোমরা। রক্তদান একটি মানবিক দায়বদ্ধতা, সামাজিক অঙ্গীকার। যে কেউ এক ব্যাগ রক্তদানের মাধ্যমেও পালন করতে পারেন তার সামাজিক অঙ্গীকার।

অন্যান্যদের মাঝে আরও উপস্থিত ছিলেন প্রিয় টাংগাইল জেলা গ্রুপ সভাপতি জনাব কাজী আওলাদুজ্জামান আদর,  প্রচার সম্পাদক খাইরুল ইসলাম সুমন, প্রিয় মধুপুরের এডমিন বিলিয়া শরিফ ও আব্দুল হাই সহ মধুপুর কলেজের ভিবিন্ন ছাত্রছাত্রী ছাড়াও র‌্যালিতেমধুপুরের সাধারণ মানুষ অংশ নেয়।

ফেসবুক মন্তব্য