ঢাকা মঙ্গলবার, নভেম্বর ২০, ২০১৮

Mountain View



সরকারী সা’দত কলেজে মহান স্বাধীনতা ও জাতীয় দিবস উদযাপণ

Print Friendly, PDF & Email

ডেস্ক রিপোর্ট : বঙ্গের আলীগড় খ্যাত টাঙ্গাইলের সরকারী সা’দত কলেজে ব্যাপক উৎসাহ-উদ্দীপনার মধ্য দিয়ে মহান স্বাধীনতা ও জাতীয় দিবস উদযাপিত হয়েছে। ২৬ মার্চ রোববার কলেজ ক্যাম্পাসে সারাদিন ব্যাপী নানা আয়োজনের মধ্য দিয়ে দিবসটি পালিত হয়।

যথাযোগ্য মর্যাদায় দিবসটি পালনের উদ্দেশ্যে দিনের শুরুতেই মহান স্বাধীনতা যুদ্ধে শহীদদের উদ্দেশ্যে শহীদ বেদীতে পুষ্পার্ঘ নিবেদন করে শ্রদ্ধা জানান কলেজের শিক্ষক, শিক্ষার্থী, কর্মকর্তা ও কর্মচারীগণ। পরে সারাদিন ব্যাপী নানা আয়োজনের মূল আকর্ষণ আলোচনা সভা ও সাংস্কৃতিক অনুষ্ঠান কলেজের শহীদ মিনারের পাদদেশে অনুষ্ঠিত হয়।

এসময় আলোচনা সভায় মহান স্বাধীনতা ও জাতীয় দিবস উদযাপণ কমিটির আহ্বায়ক ও কলেজের ব্যবস্থাপনা বিভাগের বিভাগীয় প্রধান অধ্যাপক মন্টু রঞ্জন সাহা-এর সভাপতিত্বে প্রধান অতিথি হিসেবে বক্তব্য রাখেন কলেজের অধ্যক্ষ অধ্যাপক মো: রেজাউল করিম। বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন কলেজের উপাধ্যক্ষ অধ্যাপক আলীম মাহমুদ, কলেজের শিক্ষক পরিষদের ভারপ্রাপ্ত সম্পাদক মো: মোস্তাফিজুর রহমান।

এসময় সেখানে অতিথি হিসেবে উপস্থিত থেকে বক্তব্য রাখেন টাঙ্গাইল জেলা আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক মো: শাজাহান আনছারী। বক্তারা স্বাধীনতা ও দেশের বর্তমান প্রেক্ষাপট নিয়ে আলোচনা করেন এবং স্বাধীনতার অপশক্তি সমূলে উৎপাটনের আহ্বান ও জানান।

এসময় আলোচন্ সভায় আরো উপস্থিত ছিলেন কলেজের হিসাব বিজ্ঞান বিভাগের প্রধান সহযোগী অধ্যাপক মৃদুল চন্দ্র পোদ্দার, ফিন্যান্স ও ব্যাংকিং বিভাগের প্রধান সহযোগী অধ্যাপক সুব্রত কুমার সাহা, ইংরেজি বিভাগের প্রধান অধ্যাপক প্রফুল্ল চন্দ্র কুন্ডু, বাংলা বিভাগের প্রধান অধ্যাপক মো:কামরুজ্জামান সরকার, অর্থনীতি বিভাগের প্রধান অধ্যাপক মো: মঞ্জুরুল হক ভূঁইঞা, ইতিহাস বিভাগের প্রধান সহযোগী অধ্যাপক ড. এ.বি.এম. ইসমাইল হোসেন খানসহ মোট ১৮ টি বিভাগের বিভিন্ন পদমর্যাদার শিক্ষক-শিক্ষিকাবৃন্দ।

অনুষ্ঠানটি সঞ্চালনা করেন কলেজের সমাজকর্ম বিভাগের সহকারী অধ্যাপক মো: আবেদ আহাদ তালুকদার।

ছাত্রনেতৃবৃন্দের মধ্যে কলেজ শাখা ছাত্রলীগের সাংগঠনিক সম্পাদক মো: রতন মিয়া, মনির আনসারী; কলেজ শাখা ছাত্রদলের সভাপতি শাহাদত হোসেন রানা, সাধারণ সম্পাদক মো: সাব্বির হোসেন ভেনাস; কলেজ শাখা ছাত্রসমাজের সদস্য সচিব মঞ্জুর রহমান মোল্লা আমানসহ প্রমুখ উপস্থিত ছিলেন।

আলোচনা সভা শেষে একই স্থানে কলেজের শিক্ষক-শিক্ষার্থীদের অংশগ্রহণে মনোজ্ঞ সাংস্কৃতিক অনুষ্ঠান অনুষ্ঠিত হয়। এসময় কলেজের ইংরেজি বিভাগের প্রভাষক কুশল ভৌমিক- এর দিকনির্দেশনায় কলেজের শিক্ষার্থীদের অংশগ্রহণে গঠিত সাংস্কৃতিক সংগঠন “শিল্পলোক” কর্তৃক দেশাত্মবোধক দলীয় ও একক সংগীত, কবিতা আবৃত্তি পরিবেশিত হয়।

পরে কলেজ মাঠে শিক্ষক পরিষদ ও ছাত্রনেতৃবৃন্দের অংশগ্রহণে প্রীতি ক্রিকেট ম্যাচ ও বিকেলে কলেজের রোভার স্কাউটস বনাম বিএনসিসি, ছাত্রনেতৃবৃন্দ বনাম সাধারণ ছাত্র, অভিভাবক বনাম শিক্ষক ও ৩য় শ্রেণীর কর্মচারী বনাম ৪র্থ শ্রেণীর কর্মচারীদের মধ্যে প্রীতি ফুটবল ম্যাচ অনুষ্ঠিত হয়। পরে কলেজের শিক্ষিকা ও ছাত্রীদের মধ্যে লক্ষ্যভেদ ও মিউজিক্যাল পিলো খেলা অনুষ্ঠিত হয়।

এর আগে বাদ যোহর কলেজ মসজিদে শহীদদের আত্মার মাগফেরাত কামনা করে বিশেষ দোয়া ও হিন্দু হোস্টেলে বিশেষ প্রার্থনা করা হয়। সবশেষে পুরস্কার বিতরণীর মধ্য দিয়ে সারাদিন ব্যাপী আয়োজনের সমাপ্তী ঘটে।

ফেসবুক মন্তব্য