ঢাকা মঙ্গলবার, নভেম্বর ১৩, ২০১৮

Mountain View



আজ টাঙ্গাইলের গোপালপুর পাক হানাদার মুক্ত দিবস

Print Friendly, PDF & Email
বিশেষ প্রতিবেদক, গোপালপুর : আজ ১০ডিসেম্বর মঙ্গলবার টাঙ্গাইলের গোপালপুর পাক হানাদার মুক্ত দিবস। ১৯৭১ সালের এই দিনে গোপালপুরের বীরমুক্তিযোদ্ধারা জয় বাংলা শ্লোগান দিয়ে গোপালপুর থানা দখল করে নেয়।

বিজয়ের উল্লাস… ফাইল ফটো
জানা যায়, গোপালপুরের মুক্তিযোদ্ধাদের প্রতিদিনের লক্ষ্য ছিল গোপালপুর দখল করে নেওয়া। কিন্তু আধুনিক মরণাস্ত্রে সজ্জিত পাক-হানাদার বাহিনীর সাথে সহজে পেরে উঠা সম্ভব হয়নি। শেষে মুক্তিযোদ্ধারা মরিয়া হয়ে উঠে। পাক সেনারা কিছুটা উদ্বিগ্ন হয়ে পড়ে। ’৭১ সালের ১০ ডিসেম্বর বেলা তিনটায় ভারতীয় মিগ-২১ বিমান উত্তর টাঙ্গাইলের গোপালপুর ও ঘাটাইল থানার উপর এক যোগে ট্র্যাম্পিং করে। বিমান হামলায় ক্ষতিগ্রস্থ হওয়ার আশংকায় গোপালপুর পৌরএলাকার সূতী, নন্দনপুর, ভূয়ারপাড়া, চরপাড়া, গোপালপুর, গোহাটি সহ বিভিন্ন জায়গায় অবস্থান নেওয়া মুক্তিযোদ্ধারা নিরাপদ দূর থেকে পাক সেনাদের ঘেরাও করে রাখে।
১০ ডিসেম্বর নূর হোসেন তালুকদার আঙ্গুরের নেতৃত্বে প্রায় ২শ’৫০জন মুক্তিসেনা সারা রাত যুদ্ধ করে গোপালপুরকে ঘিরে। এ দিকে আব্দুল লতিফ খান, মতিয়ার রহমান খান, তোরাপ আলী শিকদার, মজনু তালুকদার, আসাদুজ্জামানসহ অনেকেই ছিল সম্মুখ ভাগে। ভোর যখন রনে ভঙ্গ দিয়ে মুক্তিযোদ্ধারা নবগ্রাম কুতুব উদ্দিন মাষ্টারের বাড়ীতে আশ্রয়নেয়। এ দিকে কামালপুরে পরাজিত পাকসেনারা বিপর্যস্ত অবস্থায় গোপালপুরে এলে অবস্থার বেগতি দেখে এরাও তল্লি তল্লা গুছিয়ে ডাকার পথ ধরে। গোপালপুরের মুক্তিযোদ্ধারা কেবল খাবারে হাত দিয়েছে এমন সময় খবর পেয়ে খাবার রেখে নূর হোসেন তালুকদার আঙ্গুরের নেতৃত্বে মুক্তিযোদ্ধারা এ দৌড়ে জয় বাংলা শ্লোগানে গোপালপুর দখল করে নেয় বলে জানা যায়।

ফেসবুক মন্তব্য