ঢাকা সোমবার, সেপ্টেম্বর ২৪, ২০১৮

Mountain View



১ মিনিটে মন ভালো করার ৫ টি উপায়

Print Friendly, PDF & Email
ডেস্ক রিপোর্ট : ১ মিনিটে মন ভালো করার ৫ টি উপায়মাঝে মাঝে আমাদের জীবনে এমন পরিস্থিতির সৃষ্টি হয় যখন মন খুব বেশি খারাপ থাকে। কিন্তু মন খারাপ করে রাখতে তো কেউই চায় না। সবাই চায় মনটাকে ফুরফুরে রাখতে। মন খারাপ হলে মন ভালো করার আছে বেশ কিছু সহজ উপায়। তাও আবার মাত্র ১ মিনিটেই ভালো করে ফেলতে পারবেন আপনার মন। অবাক হচ্ছেন? আসুন জেনে নেয়া যাক মাত্র ১ মিনিটেই মন ভালো করে ফেলার ৫ টি উপায়।
রঙিন পোশাক পরুন : অনেক সময় আমাদের মন এতো খারাপ থাকে যে আশে পাশের সব কিছুই বিরক্ত লাগে। খুব বেশি বিষন্ন হয়ে গেলে মন ভালোও হয় না সহজে। এক্ষেত্রে একটি কার্যকরী পদ্ধতি হলো রঙিন পোশাক পড়া। আপনার পরনের পোশাকটি বদলে পছন্দের একটি রং চঙে পোশাক পরে নিন। আর এই কাজটি করতে ১ মিনিটের বেশি সময় লাগবে না। কিন্তু মন অনেকটাই ভালো হয়ে যাবে আপনার।
হাসুন : আপনার মন এতো খারাপ যে আপনার কাঁদতে ইচ্ছে করছে। কোনো ভাবেই ভালো করা যাচ্ছে না মনটা। এমন পরিস্থিতিতে হাসুন। ভাবছেন মন খারাপ থাকলে হাসবেন কিভাবে তাই না? মন খারাপ থাকলেও জোর করে হাসুন। আয়নার সামনে দাঁড়িয়ে একা একা হাসুন আর নিজের হাসি দেখুন। মাত্র ১ মিনিট আয়নার সামনে দাঁড়িয়ে হাসলেই মনটা ভালো হয়ে যাবে অনেকটাই।
সুন্দর সুবাস নিন : মন খুব খারাপ থাকলে পছন্দের কোনো সুবাস নিন। সেটা হতে পারে আপনার প্রিয় পারফিউম অথবা প্রিয় কোনো ফুল। চা পাতার ঘ্রান নিলেও মন ভালো হয়ে যায় অনেকটাই। তাই মন খারাপ থাকলেই ১ মিনিট সুন্দর সুবাস নিন।
বড় করে দম নিন : মন খারাপ থাকলে বেশ বড় করে নিঃশ্বাস নিন। প্রথমে বড় করে নিঃশ্বাস নিয়ে মনে মনে ২০ গুনুন। এবার দম ছেড়ে দিন ধীরে ধীরে। ৫ সেকেন্ড বিরতি দিয়ে আবার একই ভাবে বুক ভরে নিঃশ্বাস নিয়ে মনে মনে ২০ পর্যন্ত গুনুন এবং দম ছেড়ে দিন। এভাবে ১ মিনিট নিঃশ্বাসের ব্যায়াম করলে মন ভালো হয়ে যাবে অনেকটাই।
জড়িয়ে ধরে চুমু খান : বেশ কিছু গবেষনায় দেখা গিয়েছে যে মন খারাপ থাকলে প্রিয় মানুষদের কে আলিঙ্গন করে চুমু খেলে মন ভালো হয়ে যায়। খুব বেশি মন খারাপ থাকলে আপনার মা কে জড়িয়ে ধরে চুমু খেতে পারেন। অথবা প্রিয় মানুষটিকে আলিঙ্গন করে চুমু খেলেও মন ভালো হয়ে যাবে মাত্র ১ মিনিটেই।

ফেসবুক মন্তব্য