ঢাকা শুক্রবার, মে ২৪, ২০১৯

Mountain View



পরিবেশ বান্ধব জৈবসার উদ্ভাবন

Print Friendly, PDF & Email
ঢাবি প্রতিবেদকঃ কৃষি ক্ষেত্রে সম্ভাবনাময় এক আবিস্কারের কথা জানিয়েছেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের এক দল বিজ্ঞানী। কৃষি ক্ষেত্রে রাসায়নিক সার এর উপর নির্ভরশীলতা কমাতে এক ধরনের জৈব-কীটনাশক আবিস্কার করতে সমর্থ হয়েছেন বলে দাবী করছেন তাঁরা। ব্যাকটেরিয়ার গণ বাসিলি (bacillus) প্রজাতির বেটিং এজেন্ট যুগল থেকে তাঁরা এটি উদ্ভাবন করতে সমর্থ হয়েছেন যা টেনারি শিল্পের উন্নয়নেও গঠনমূলক ভূমিকা পালন করবে।

 বিজ্ঞানীদের দাবী তাদের এই উদ্ভবন শুধু রাসায়নিক সার এর উপর নির্ভরশীলতা অনেক অংশে কমিয়ে আনবে না বরং আমাদের টেনারি খাতে বিদেশ থেকে বহুলব্যয় আমদানিকৃত রাসায়নিক এর খরচ কমিয়ে আনবে,এবং পরিবেশ দূষণ কমাতে কার্যকারী ভূমিকা পালন করবে।
ঢাকা বিশ্ববিদ্যালয়ের উচ্চতর বিজ্ঞান গবেষণা কেন্দ্রের(কারস) একজন গবেষক আরাফাত আল মামুন এবং ঢাকা বিশ্ববিদ্যালয় এর অণুজীববিজ্ঞান বিভাগ এর সদস্যরা জানান নতুন বায়ো বা প্রাণভিত্তিক কীটনাশক একটি ব্যাকটেরিয়ার থেকে উন্নত করা হয়েছে যার নাম বেসিলাস থুরিংগিএন্সিস (Bacillus thuringiensis) 
অধ্যাপক মোজাম্মেল হকের নেতৃত্বে এ গবেষণা দলে আরও রয়েছেন প্রফেসর ডঃ সাকিলা নার্গিস খান, আসাদুজ্জামান শিশির , মোঃ নাহিনুর রহমান আকন্দ এবং নুসরাত খন্দকার।
প্রসঙ্গত, গবেষক মামুনের উদ্ভাবিত এই কীটনাশক বিভিন্ন গাছপালা, বাঁধাকপি ও ফুলকপি সহ বিভিন্ন সবজি উপর পরীক্ষা করা হয়েছে এবং ভাল ফলাফল পাওয়া গেছে বলে জানিয়েছেন জনাব মামুন। তিনি আর বলেন “এই জৈব কীটনাশকের প্রধান তাত্পর্য হলো এটি কৃষিতে রাসায়নিকের ব্যবহার কমিয়ে আনে এবং এতে খাদ্য-শৃঙ্খলে  রাসায়নিক দূষণ কমাতে সাহায্য করে ।”

ফেসবুক মন্তব্য