ঢাকা বৃহস্পতিবার, নভেম্বর ১৫, ২০১৮

Mountain View



যৌন আকাঙ্খা সৃষ্টির সূত্রই হচ্ছে চুম্বন!

Print Friendly, PDF & Email
ডেস্ক রিপোর্ট: মনবদেহে যৌন আকাঙ্খা সৃষ্টির সূত্রই হচ্ছে চুম্বন! -মানুষ কেন চুমু খায়? এখনও পর্যন্ত তার যথাযথ উত্তর খুঁজে পাওয়া না গেলেও সাম্প্রতিক গবেষণায় অনুমান করা হচ্ছে চুম্বনের মাধ্যমে সঙ্গী বা সঙ্গিনীর ক্ষমতা যাচাই করে নিতে চায় মানুষ। এমনকী চুম্বন সম্পর্কের গভীরতা বাড়ায়। সম্পর্ক বজায় রাখতে সাহায্য করে। 

অক্সফোর্ড বিশ্ববিদ্যালয়ের পরীক্ষামূলক মনস্তত্ত্ববিভাগের অধ্যাপক রাফায়েল ওলোদারস্কি জানিয়েছেন দদযে কোনও সংস্কৃতি, সমাজব্যবস্থা, জাতি নির্বিশেষে মানুষের চুম্বন যৌন সম্পর্কের একটি অবিচ্ছেদ্দ্য অংশ। এমনকী মানুষের নিকটবর্তী উচ্চপ্রজাতির বানর জাতীয় প্রাণী যেমন বোনবো ও শিম্পাঞ্জিদের ভালবাসা প্রকাশের সময় চুম্বন করার প্রবণতা দেখতে পাওয়া যায়। যদিও তার গভীরতা মানুষের তুলনায় অনেক কম। চুম্বন প্রাইমেটদের মধ্যে তুলনামূলক বিরল।

ওলোদারস্কির মতে চুম্বনের পিছনে মোটামুটি তিনটি কারণ থাকতে পারে, ১. সঙ্গী বা সঙ্গিনীর জেনেটিক ক্ষমতা যাচাই করতে সাহায্য করে। ২. যৌন মিলন শুরু করতে সাহায্য করে। ৩. সম্পর্ক বজায় রাখতে সাহায্য করে। চুম্বনের মূল কারণ অনুসন্ধানে তারা গবেষণা চালাচ্ছেন বলে জানিয়েছেন ওলোদারস্কি। 

ফেসবুক মন্তব্য