ঢাকা শুক্রবার, মে ২৪, ২০১৯

Mountain View



বাংলার নবাব আর নেই!

Print Friendly, PDF & Email

বিনোদন ডেস্ক: “বাংলার নবাব” রূপে খ্যাত শক্তিমান অভিনেতা আনোয়ার হোসেন আর নেই। রাজধানীর স্কয়ার হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় শুক্রবার দিবাগত রাতে তিনি মৃত্যুবরণ করেছেন। (ইন্নালিল্লাহি… রাজিউন)

বিগত কয়েক বছর যাবতই অসুস্থ হয়ে বিছানায় শয্যাশায়ী দেশীয় চলচ্চিত্রের জনপ্রিয় ও কিংবদন্তিতুল্য এই অভিনেতা । অসুস্থতার প্রথমদিকে কথা বলতে পারলেও গত পাঁচ-ছয় মাস ধরে হারিয়েছিলেন বাকশক্তি। আগস্ট এর শুরুতে শারীরিক অবস্থার অবনতি ঘটলে রাজধানীর স্কয়ার হাসপাতালে ভর্তি করা হয় তাঁকে। শারীরিক বিভিন্ন সমস্যার পাশাপাশি পারকিনসন রোগে ভুগছিলেন বর্ষীয়ান এই অভিনেতা।

আনোয়ার হোসেন জন্মগ্রহণ করেছিলেন ১৯৩১ সালে, ময়মনসিংহে। ১৯৫০ সালে জামালপুর সরকারি স্কুল থেকে এসএসসি এবং পরে আনন্দমোহন কলেজ থেকে এইচএসসি পাশ করেন।

ষাটের দশকে অভিষিক্ত হওয়া বাংলাদেশের অভিনেতাদের মধ্যে অন্যতম জনপ্রিয় অভিনেতা তিনি। নবাব সিরাজউদ্দৌলা খ্যাত এই অভিনেতা ১৯৫৮ সালে চিত্রায়িত‘তোমার আমার’ চলচ্চিত্রটির মাধ্যমে অভিনয় জীবনে প্রবেশ করেন। এর পূর্বে ১৯৫১ সালে আশকার ইবনে শাইখের ‘পদক্ষেপ’ দিয়ে তাঁর অভিনয় জীবনের শুরু হয়।

অভিনয়ের স্বীকৃতি সরূপ পেয়েছেন অসংখ্য পুরস্কার ও সম্মাননা। জাতীয় চলচ্চিত্র পুরস্কার ২০১০-এ আজীবন সম্মাননা পেয়েছেন তিনি। পেয়েছেন পাকিস্তানের নিগার ও বাচসাস পুরষ্কার।

ফেসবুক মন্তব্য