ঢাকা মঙ্গলবার, নভেম্বর ২০, ২০১৮

Mountain View



রানিবেশী পুরুষ প্রথম এলিজাবেথ!

Print Friendly, PDF & Email

ব্রিটিশ রাজবংশের গোপন কথা

রানিবেশী পুরুষ প্রথম এলিজাবেথ!

আন্তর্জাতিক ডেস্ক:  ব্রিটেনের রাজবংশের চেনা জানা গল্পে এ যেন হঠাৎ ছন্দপতন!আর তার জেরেই প্রশ্নের মুখে দেশটির প্রাচীন রাজ-ইতিহাস। টিউডর বংশের যে রানি প্রথম এলিজাবেথকে এত দিন মহান সম্রাজ্ঞী হিসেবে চিনে, জেনে, মেনে এসেছেন ব্রিটেনবাসী, তিনি নাকি আসলে পুরুষ। নিছক নিজেদের গাফিলতি ঢাকতেই এক সাদামাটা গ্রাম্য বালককে প্রথম এলিজাবেথ সাজিয়ে রাজা অষ্টম হেনরির সামনে হাজির করেছিলেন তার দুই সভাসদ। তাই পুরুষ হওয়ার কারণেই কখনও বিয়ে করেননি প্রথম এলিজাবেথ।

সেই গ্রাম্য বালককেই এত দিন ধরে প্রথম এলিজাবেথ হিসেবে জেনে এসেছে ব্রিটেন। মার্কিন লেখক স্টিভ বেরি তার নতুন উপন্যাস নিউ ইয়র্কের ব্যালান্টাইন বুকস থেকে প্রকাশিত ‘দ্য কিংস ডিসেপশন’ এ এমনই দাবি করেছেন।

ইতিহাস বলছে, ১৫৫৮ সালে সিংহাসনে বসার পর প্রথম এলিজাবেথ প্রতিজ্ঞা করেছিলেন বিয়ে করবেন না। স্পেনের তৎকালীন শাসক তার বড় ছেলের সঙ্গে বিয়ের প্রস্তাব দিয়েছিলেন এলিজাবেথকে। কিন্তু রানি প্রত্যাখ্যান করেন তা। এরপর স্পেনের সঙ্গে রক্তক্ষয়ী যুদ্ধে জড়িয়ে পড়েন তিনি।

স্টিভের বইয়ে প্রশ্ন করেন, বিবাহ সম্পর্ক তৈরি করে যে যুদ্ধ অনায়াসেই এড়াতে পারতেন, তাতে কেনো জড়িয়ে পড়লেন রানি?হয়তো তিনি চেয়েছিলেন নিজের আসল পরিচয় ঢাকতে। যে পরিচয় লুকিয়ে আছে দক্ষিণ পশ্চিম ব্রিটেনের গ্লস্টারশায়ার কাউন্টির ছোট্ট গ্রাম কটসওল্ডে।

ফেসবুক মন্তব্য