ঢাকা শনিবার, নভেম্বর ১৭, ২০১৮

Mountain View



হাইকোর্টে বিচারক নিয়োগে নীতিমালা করার দাবি

Print Friendly, PDF & Email
ডেস্ক রিপোর্ট: হাইকোর্টে বিচারক নিয়োগে নীতিমালা প্রণয়ন করার জন্য সরকারের কাছে দাবি জানিয়েছেন বার কাউন্সিলের ভাইস চেয়ারম্যান অ্যাডভোকেট খন্দকার মাহবুব হোসেন।

রোববার বাংলাদেশ বার কাউন্সিল ভবনে আয়োজিত এক সংবাদ সম্মেলনে তিনি এ দাবি জানান। এ সময় বার কাউন্সিলের সদস্য গোলাম মোস্তফা খান উপস্থিত ছিলেন।

খন্দকার মাহবুব বলেন, বিচারক নিয়োগের ক্ষেত্রে নীতিমালা করা জন্য বারবার দাবি জানানোর পরও আজ পর্যন্ত তা হয়নি। এ কারণে উচ্চ আদালতে বিচারক নিয়োগে প্রতিবারই বিতর্ক উঠছে। বিচার বিভাগের প্রতি আস্থা ফিরিয়ে আনতে নীতিমালা করা দরকার বলে তিনি অভিমত দেন।

খন্দকার মাহবুব হোসেন অভিযোগ করেন, অভিজ্ঞতা, দক্ষতা, সততা ও শিক্ষাগত যোগ্যতা বিবেচনা না করে শুধু ক্ষমতাসীন দলের সঙ্গে সম্পৃক্ততা বিবেচনা করে বিচারক নিয়োগ করার একটা প্রবণতা তৈরি হয়েছে।

তিনি বলেন, ২০০৮ সালে ‘সুপ্রিম জুডিশিয়াল কমিশন অধ্যাদেশ’ নামে একটি বিধান করা হয়। সেখানে বিচারক নিয়োগের একটি নীতিমালা ছিল। কিন্তু এটা ত্রুটিপূর্ণ হওয়ায় হাইকোর্ট তা বাতিল ও অকার্যকর বলে রায় দেন। তিনি বলেন, বর্তমান সরকার বিচারক নিয়োগের জন্য নীতিমালা করার ঘোষণা দিলেও আজ পর্যন্ত তা করা হয়নি।

ফেসবুক মন্তব্য