ঢাকা শুক্রবার, মে ২৪, ২০১৯

Mountain View



পরিবেশ দিবসে আর্থ কেয়ার ক্লাবের র‌্যালি এবং গাছ বিতরন অনুষ্ঠিত

Print Friendly, PDF & Email

আশরাফুল আলম: বিশ্ব পরিবেশ দিস উপলক্ষে রাজধানীর ধানমন্ডিতে র‌্যালী এবং বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানে টবসহ গাছ বিতরন কর্মসূচি পালন করেছে ইস্টার্ন ইউনিভার্সিটি আর্থ কেয়ার ক্লাব।

ইস্টার্ন ইউনিভার্সিটি আর্থ কেয়ার ক্লাব রাজধানীর ধানমন্ডিতে র‌্যালি। ফটোঃ সালমা তাবাসুম বৃষ্টি

বুধবার বেলা সাড়ে ১টার সময় রাজধানীর মিরপুর রোডের একাংশজুড়ে পালিত এ র‌্যালি এবং পাশ্ববর্তি এলাকার শিক্ষা প্রতিষ্ঠানে গাছ বিতরন কমসূচিতে ক্লাবের দুই শতাধিক সদস্য ছাড়াও শিক্ষকরা অংশ নে 

এসময় অন্যান্যের মধ্যে পরিবেশ কর্মী রাজীব লোচন দাস, ইস্টার্ন ইউনিভার্সিটির ব্যবসায় প্রশাসন অনুষদের ডিন প্রফেসর ডঃ নজরুল ইসলাম উপস্থিত ছিলেন

এ সময় সবাই সাদা গেঞ্জি গায়ে এবং বুকে পরিবেশ সচেতনতামূলক বিভিন্ন স্লোগান নিয়ে পরিবেশ বিপর্যয় এবং প্রতিকার নিয়েনগরবাসীর দৃষ্টি আকর্ষণ করে। এরআগে বিশ্ববিদ্যালয়ের ধানমন্ডি ৫ এর ৫ নাম্বার ক্যাম্পাস (বাড়ি নং ২৬, রাস্তা নং ৫) থেকে এ কাযক্রমের উদ্বোধন করা হয়

ইস্টার্ন ইউনিভার্সিটি আর্থ কেয়ার ক্লাব রাজধানীর ধানমন্ডিতে র‌্যালি। ফটোঃ সালমা তাবাসুম বৃষ্টি

আর্থ কেয়ার ক্লাব’র নির্বাহী পরিচালক রাজীব চন্দ্র পাল (যোগাযোগ) বলেন, “পৃথিবীর পরিবেশ যখন হুমকির মুখে, যখন আমাদের দেশের অধিকাংশ মানুষ পরিবশ বিপর্যয় সম্পর্কে সচেতন নয়, তখন আমরা কাজ শুরু করেছি। আমরা প্রত্যেকে যদি নিজেদের জায়গা থেকে এগিয়ে আসি তবেই আমরা এই বিপর্যয় থেকে মুক্তি পাব”।

এদিকে ক্লাবের আরেক নির্বাহী পরিচালক  (অর্থ) বলেন, ‘ভালো কাজের জন্য তেমন কোন বাজেটের দরকার হয়না। শুধু দরকার ইচ্ছা। ইচ্ছা থাকলে সব সম্ভভ। আমরা সবসময় সবচেয়ে কম বাজেটে আমাদের সর্বোচ্চ কাজ করে থাকি। যেটা নজীরবিহীন”।
প্রসঙ্গত, দেশবাসীকে জলবায়ু এবং পরিবেশ বিপর্যয় সম্পর্কে সচেতন করতে ২০১১ সালের ১৫ নভেম্বর ক্লাবটি যাত্রা শুরু করে। প্রতিষ্ঠাকালীন সময় থেকেই পরিবেশ বিষয়ক বিভিন্ন গতিশীল কাল যেমন ধানমন্ডি লেকের পরিবেশ রক্ষায় ডাস্টবিন স্থাপন, নবাবগঞ্জের বেগম হাসিবা উচ্চ বিদ্যালয়ে বৃক্ষরোপনসহ নানা কাজ করেছে।  
উল্লেখ্য, আর্থ কেয়ার ক্লাব ইস্টার্ন ইউনিভার্সিটির সহযোগীতায় পরিচালিত এবং বিশ্ববিদ্যালয়ের পরিবেশ সচেতন ছাত্র-ছাত্রীদের মাধ্যমে পরিচালিত হয়। ক্লাবটির বর্তমানে দুই শতাধিক সদস্য রয়েছে। মূল পরিচালনায় বিশ্ববিদ্যালয়ের তিনজন শিক্ষক (সমন্বয়ক প্যানেল) এবং ক্লাবের সবচেয়ে সক্রিয় সদস্য (নির্বাহী সদস্য) রয়েছে। পরিচালানায় আসতে ক্লাবকে প্রত্যেক সদস্যকে যোগ্যতার প্রমাণ দিতে হয়।

ফেসবুক মন্তব্য