ঢাকা রবিবার, সেপ্টেম্বর ২৩, ২০১৮

Mountain View



অনলাইনে কি করছে আপনার সন্তান ?

Print Friendly, PDF & Email

 

-বাচ্চারা কি খুব বেশি নেট সার্ফিং করতে ভালবাসে?
-আপনাকে এড়িয়ে গিয়ে কি কোন সাইট দেখে?
-একটু একা হলেই কি নেট নিয়ে বসে যায়?

উপরের বেশিরভাগ প্রশ্নের উত্তরই যদি ‘হ্যাঁ’ হয় তাহলে আপনাকে আপনার সন্তান সম্পর্কে সচেতন হতে হবে। কারন ওর ইন্টারনেটের প্রতি মাত্রাতিরিক্ত আকর্ষণ আছে যা ভাল কোন পরিনতি বয়ে আনবে না ! তবে ওদেরও দোষ দেয়া যায় না। একটু বড় হওয়ার সাথে সাথেই ওরা পারিপার্শ্বিক সম্পর্কে ওয়াকিবহাল হয়ে ওঠে, তাদের মনে জাগতে থাকে অনেক প্রশ্ন।অনেক সময়ই সেই সব প্রশ্নের মনমতো জবাব তারা পায় না। হাতের মুঠোয় ইন্টারনেট পেয়ে যাওয়ায় তারা তাদের প্রশ্ন ব্যাঙ্কের ভাণ্ডার খুলে বসে। আর উত্তরের সাথে পেয়ে যায় বিনোদনের নানা রসদও।

এখানেই আপনার সতর্ক হওয়ার দরকার। কারণ সব সাইটেই যে ছোটদের উপযোগী তথ্য থাকে, এমন নয়। সেই সাইটগুলো পরবর্তীতে তাদের মানসিক বিকাশের পথে বাধা হয়ে দাঁড়ায়। এই ধরনের সাইটের চটুল আকর্ষণ একটা নেশার মত হয়ে দাঁড়ায়। এমন কি অনেক সময় বিভিন্ন হয়রানির শিকারও হতে পারে।

বাবা-মার করনীয়ঃ
•    বাচ্চাদের সাথে সময় কাটান
•    ইন্টারনেটের ভাল আর খারাপ দিক গুলো নিয়ে আলোচনা করুন
•    ওকে ভাল ভাল সাইটের সন্ধান দিন।
•    ওর বন্ধুরা এক সাথে কোন সাইট দেখলেও ওদের সাথে সাথে মাঝে মাঝে যোগ দিন
•    আপনি যে ওর সম্পর্কে ইতিবাচক ধারনা পোষণ করেন তা ওকে জানান

নেট ব্যবহারে কখনো ওকে অনুৎসাহিত করবেন না। প্রয়োজন বোধে তাদের পক্ষে  ক্ষতিকর সাইট গুলো ব্লক করে দিন। BDAnti-Porn এটি একটি ফ্রি অ্যানটি পর্ণ সফটওয়্যার । এটি ইন্সটল করা থাকলে আপনার কম্পিউটারের কোনও ব্রাউজার থেকেই কোন প্রকার আপত্তিকর ভিডিও দেখা যাবে না । বাজারে এ ধরনের আরো বেশ কয়েকটি সফটওয়্যার পাবেন, যা আপনার সন্তানের সুস্থ ইন্টারনেট ব্যবহার নিশ্চিত করবে।
প্রযুক্তি নিয়েই আমাদের নিত্য জীবনযাত্রা । আর এই প্রযুক্তিকে অবশ্যই ভাল কাজে ব্যবহার করা উচিত ।

ফেসবুক মন্তব্য