ঢাকা রবিবার, সেপ্টেম্বর ২৩, ২০১৮

Mountain View



বঙ্গবন্ধু যমুনা সেতুতে আবার শুরু ফাটল মেরামতের কাজ

Print Friendly, PDF & Email

বিশেষ সংবাদদাতা, ভূঞাপুর : এ বছরের ২৭ এপ্রিল তড়িঘড়ি করেই ২৭০ কোটি টাকা ব্যয়ে বঙ্গবন্ধু যমুনা সেতু ফাটল মেরামত কাজ শেষ করা হয়। এর মাত্র ২ মাস পর সেতুর উভয় পাড়ে ভায়াডাক্ট অংশসহ মূল সেতুতে খানাখন্দ সৃষ্টি ও ৭মাস পর ফাটল মেরামতে জটিলতা দেখা দেয়। ফলে আবারও সেতুতে শুরু হয় ফাটল মেরামতের কাজ।

জানা যায়, সংস্কার কাজে মেয়াদোত্তীর্ণ জিনিস ব্যবহার, বিভিন্ন অনিয়ম, প্রযুক্তিগত সমস্যা, তাপমাত্রা সহনশীল না হওয়া, অসময়ে বৃষ্টিসহ নানা কারণে ৭ মাস পর অর্থাত্ নভেম্বরে দেখা দেয় ফাটল মেরামত কাজে জটিলতা। এছাড়া সেতুর উভয়পাড়ের ভায়াডাক্টসহ সেতুর মূল অংশে খানাখন্দের সৃষ্টি হয়। পরে এনিয়ে সংবাদ প্রকাশিত হলে সেতু বিভাগ ভায়াডাক্টসহ সেতুর মূল অংশে খানাখন্দ ভরাটের কাজ করে। এটি শেষ হতেই দেখা দেয় ফাটল মেরামত কাজে জটিলতা।

ঘন ঘন অবরোধ ও হরতাল থাকায় এসময় সেতু দিয়ে যানবাহন চলাচল না করায় সেতুর দুটি লেন বন্ধ করে আবারও ফাটল মেরামতের কাজ করছে ঠিকাদারী প্রতিষ্ঠান চায়না কমিউনিকেশন কন্সট্রাকশন কোম্পানি লিমিটেড (সিসিসিসি)। সেতুর উত্তর লেন বন্ধ করে ১৮ নং পিলার থেকে ২০ নং পিলার পর্যন্ত কাজ করা এস এম এ অংশ আবারও তুলে সেখানে পুনরায় মেরামত করা হচ্ছে। পুনরায় ফাটল মেরামতের কাজের বিষয়ে সেতু বিভাগের সচিব খন্দকার আনোয়ারুল ইসলাম, প্রধান প্রকৌশলী কবির আহম্মেদ বঙ্গবন্ধু সেতু সাইট অফিসের সহকারী প্রকৌশলী আবুল কালাম আজাদের সাথে যোগাযোগ করা হলে মেরামত কাজের বিষয়ে কেউ কিছু বলতে রাজি হননি।

ফেসবুক মন্তব্য