ঢাকা শুক্রবার, সেপ্টেম্বর ২১, ২০১৮

Mountain View



ভূঞাপুরে অষ্টমীর স্নান, যমুনার তীরে পূণ্যার্থীদের ঢল

Print Friendly, PDF & Email

অভিজিৎ ঘোষ, বিশেষ সংবাদদাতা : ‘হে মহাভাগ ব্রক্ষ্মপুত্র/যমুনা, হে লৌহিত আমার পাপ হরণ কর’ এমন প্রার্থনার মধ্যে দিয়ে ভূঞাপুরে অষ্টমীর স্নান অনুষ্ঠিত হয়েছে। মহাতীর্থ অষ্টমী স্নান উপলক্ষে যমুনা নদীর তীরে পূণ্যার্থীদের ঢল নেমে পড়ে। শুল্কা তিথি অনুযায়ী আজ সোমবার সকাল থেকে শুরু হয় ওই স্নান উত্সব। এবার ভূঞাপুরে দুটি স্থানে অষ্টমীর স্নান অনুষ্ঠিত হয়েছে। একটি উপজেলার গোবিন্দাসী ইউনিয়নের খানুরবাড়ীর কোল ঘেঁষা যমুনা নদী ও পৌর এলাকার ভিতর দিয়ে প্রবাহিত হওয়া যমুনার আরেকটি অংশে।

সরেজমিনে জানা যায়, হিন্দু ধর্মাবলম্বীরা সোমবার সকাল থেকেই পৌর এলাকায় ও উপজেলার খানুরবাড়ির মুল যমুনা নদে জল পাপ মোচনে স্নান উত্সব পালন করে। দুটি স্থানেই শত শত পুরুষ-নারীসহ শিশু-বয়স্ক সবাই অষ্টমীর স্নানে অংশ নেন। এসময় তারা নদীতে নেমে স্নান করার পর কলার পাতা, কলা, দুবলাসহ পূজা-অর্চনার প্রয়োজনীয় সামগ্রী নিয়ে নদীতে বসে। পূজা ঘাটে গোলক চক্রবর্তী ও বাসু চক্রবর্তী নামের দুই পুরোহিত তাদেরকে পূজার মন্¿ বলে দিচ্ছেন।

অন্যদিকে স্নান উত্সব উপলক্ষে মেলা অনুষ্ঠিত হয়। অষ্টমী স্নান ও মেলাকে ঘিরে প্রশাসনের পক্ষ থেকে নিরাপত্তা জোরদার করা হয়েছে।

ভূঞাপুর থানা ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) মো. হারেচ আলী মিয়া জানান, অষ্টমী স্নানকে কেন্দ্র করে যাতে পূণ্যার্থীদের কোন সমস্যা না হয় সেজন্য নিরাপত্তা জোরদার করা হয়েছে দুটি স্নান ঘাটে।

ফেসবুক মন্তব্য