ঢাকা বৃহস্পতিবার, নভেম্বর ১৫, ২০১৮

Mountain View



জার্মানির হ্যানোভারে বৈশাখী আয়োজন

Print Friendly, PDF & Email

জাহিদ কবীর হিমন, জার্মানি থেকে : জার্মানির হ্যানোভার শহরে অবস্থানরত বাংলাদেশি শিক্ষার্থীরা পহেলা বৈশাখ উপলক্ষ্যে গত ১৯ এপ্রিল শনিবার আয়োজন করেছিল এক বর্ণাঢ্য অনুষ্ঠানের। উক্ত অনুষ্ঠানে নানা প্রকারের বাঙালি খাবার দিয়ে অতিথিদের আপ্যায়িত করা হয়।

বৈশাখী খাবারের অনবদ্য অংশ ইলিশের পাশাপাশি আলু বেগুন আর ডাল ভর্তা সাথে মুরগীর মাংস ছিল খাবারের মেন্যুতে। খাবারের পর জমকালো এক সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন করা হয়। রম্য সংবাদ, রম্য টকশো আর সাথে নাচ গান করে সবাইকে মাতিয়ে রাখেন কুশীলবরা। অনুষ্ঠানে সবার বিনোদনের অন্যতম খোরাক ছিল ফোকধর্মী গান যা বাঙালি সংস্কৃতির অবিচ্ছেদ্য অংশ।

এরপর খেলাধূলার আয়োজন ছিল দৃষ্টি কাড়বার মত বিশেষ করে বিদেশিদের কাছে যা একাধারে নতুন আর উৎসাহব্যঞ্জক। অনুষ্ঠান শেষে বিজয়ীদের মাঝে পুরষ্কার প্রদান করা  হয়।

উক্ত অনুষ্ঠানে গ্যোটিঙ্গেন কাসেল ব্রেমেন ড্রেসডেন আর বন থেকে বাংলাদেশি অতিথিরা আমন্ত্রিত হয়ে এসেছিলেন।  গ্যোটিঙ্গেনবাসীর পক্ষ থেকে হ্যানোভার ইউনিভার্সিটির রিসার্চ ইঞ্জিনিয়ার ডঃ আজিজুর রহমান বক্তব্য রাখেন। বক্তব্যে তিনি আয়োজকদের ধন্যবাদ দিয়ে এধরণের অনুষ্ঠান আরো বেশি বেশি আয়োজনের তাগিদ দেন যেখানে আরো অধিক সংখ্যায় বিদেশীরা আমন্ত্রিত হয়ে আসবে। এতে করে আমাদের সংস্কৃতিকে বিশ্বব্যপী ছড়িয়ে দেয়া যাবে। অনুষ্ঠানে আরও উপস্থিত ছিলেন টাঙ্গাইল বার্তার উপদেষ্টা সম্পাদক জাহিদ কবীর হিমন।

ফেসবুক মন্তব্য