ঢাকা বুধবার, সেপ্টেম্বর ২৬, ২০১৮

Mountain View



পথশিশুদের নিয়ে ইফতার ও তাদের মাঝে বস্ত্র বিতরণ করলো ববি শিক্ষার্থীদের সংগঠন “হিউম্যান শেড”

Print Friendly, PDF & Email
human shed

হিউম্যান শেড-বিইউ

আবীর দে, নিজস্ব প্রতিবেদক : এক সাগর রক্তের বিনিময়ে অর্জিত যে দেশ, সে দেশের অনেক তরুণদের ইচ্ছা থাকে দেশের জন্য কিছু করার। সমাজের রক্ত চক্ষু , পারিবারিক ও পারিপার্শ্বিক সমস্ত জটিলতা কাটিয়ে তাদের সেবা, তাদের পরিসর যেন সবকিছুর উর্ধ্বে। বরিশাল বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের সংগঠন “ হিউম্যান শেড” সেভাবেই চালিয়ে যাচ্ছে তাদের কার্যক্রম । অসহায় মমতাহীন শিশুদের সমাজের মূলস্রোতে ফিরিয়ে আনার লক্ষ্যকে সামনে রেখে গঠিত সংগঠনটি ইতিমধ্যেই তাদের কাজের মাধ্যমে ব্যাপকভাবে প্রশংসিত হয়েছে সমাজের সর্বস্তরের মানুষদের কাছ থেকে ।

human shed 2

পথশিশুদের মাঝে ঈদ বস্ত্র বিতরণ করছেন হিউম্যান শেড’র সদস্য

বরিশাল বিশ্ববিদ্যালয়ের কতিপয় তরুণ শিক্ষার্থী মিলে ২০১৪ সালের ১লা এপ্রিল প্রতিষ্ঠা করেন সম্পূর্ণ অরাজনৈতিক এবং অলাভজনক প্রতিষ্ঠান ‘হিউম্যান শেড’ । প্রতিষ্ঠার পর থেকেই নানা সামাজিক কাজে অংশ নিয়ে ব্যাপক প্রশংসিত হয়েছে সংগঠনটি । তাদের মূল লক্ষ্যকে সামনে রেখে গত ১০ই জুলাই বরিশাল বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসের অডিটোরিয়ামে নগরীর প্রায় ১৮০জন পথশিশুকে নিয়ে এক দোয়া ও ইফতার মাহফিলের আয়োজন করে সংগঠনটি । এই অনুষ্ঠানে উপস্থিত ছিলেন বরিশাল বিশ্ববিদ্যালয় শিক্ষক সমিতির সভাপতি শফিউল আলম, সমাজবিজ্ঞান বিভাগের ডীন এবং ইংরেজি বিভাগের চেয়ারম্যান মহসিনুর রহমান , রাষ্ট্রবিজ্ঞান বিভাগের চেয়ারম্যান সুস্মিতা রায় সহ বিশ্ববিদ্যালয়ের শিক্ষকবৃন্দ ।

human shed 5

নতুন ঈদবস্ত্র পেয়ে উল্লাসিত পথশিশুরা

এর কয়েকদিন পরই গত ১৪ই জুলাই প্রায় ৫০জন ছিন্নমূল পথশিশুর মাঝে ঈদ বস্ত্র বিতরণ করে সংগঠনটির সদস্যরা । শিশুদের ঈদের আনন্দকে বাড়িয়ে দিতে তাদের এই আয়োজন প্রসঙ্গে সমাজ বিজ্ঞান অনুষদের ডীন মহসিনুর রহমান বলেন , আমাদের বিশ্ববিদ্যালয়ের এই উদ্যমী শিক্ষার্থীদের উদ্যোগ সত্যিই প্রশংসনীয় ।এদের হাতেই এগিয়ে যাবে আমাদের সমাজ । এই ধরনের কার্যক্রমে ভবিষ্যতেও তার সহযোগিতা অব্যাহত থাকবে বলে জানান তিনি ।

human shed 1

পথশিশুদের সঙ্গে হিউম্যান শেড’র একজন কর্মী

সংগঠনটির আহবায়ক রাষ্ট্রবিজ্ঞান বিভাগের প্রথম বর্ষের ছাত্র শামীম রহমান সোহাগ জানান, সামাজিক দায়িত্ববোধ থেকে অসহায়, মমতাহীন, সুবিধাবঞ্চিত এইসব পথশিশুদের জন্য কাজ করে যাচ্ছে হিউম্যান শেড। নগরীর ছিন্নমূল এইসব পথশিশুদের নিয়ে আগামীতেও প্রতিষ্ঠানটি তাদের এই ধরণের কার্যক্রম অব্যাহত রাখবে। এছাড়া আয়োজনের সাথে সম্পৃক্ত সবাইকে আন্তরিক ধন্যবাদ জানান তিনি।

ফেসবুক মন্তব্য