ঢাকা শুক্রবার, সেপ্টেম্বর ২১, ২০১৮

Mountain View



বর্ণাঢ্য আয়োজনে ভাসানী বিশ্ববিদ্যালয়ের ১৫তম প্রতিষ্ঠা বার্ষিকী উদযাপন

Print Friendly, PDF & Email

শেখ সাদী বিন ইমরান (বিপ্লব),মাভাবিপ্রবি ক্যাম্পাস প্রতিনিধিঃ আজ বর্ণাঢ়্য আয়োজনে মাওলানা ভাসানী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের ১৫ তম প্রতিষ্ঠাবার্ষিকী উদযাপিত হয়েছে।

 সকাল ৯টায় বিশ্ববিদ্যালয়ের উপাচার্য প্রফেসর মোঃ আলাউদ্দিন অনুষ্ঠানের উদ্বোধন করেন। পরে তিনি তার সংক্ষিপ্ত বক্তব্যে বিশ্ববিদ্যালয় পরিবারের সকলকে শুভেচ্ছা জানান। পরে এক বর্ণাঢ্য র‌্যালি অনুষ্ঠিত হয়। র‌্যালিটি প্রশাসনিক ভবন থেকে শুরু হয়ে একাডেমিক ভবনে এসে শেষ হয়।

 mbstu 2

উপাচার্য বিশ্ববিদ্যালয়ের পক্ষ থেকে মজলুম জননেতা মাওলানা আব্দুল হামিদ খান ভাসানীর মাজারে ফুল দিয়ে শ্রদ্ধা নিবেদন করেন।

 শেষে প্রশাসনিক ভবনের সামনে কেক কেটে অনুষ্ঠানের সমাপ্তি ঘোষণা করা হয়।

 ১৯৯৯ সালের ১২ অক্টোবর তৎকালীন ও বর্তমান প্রধানমন্ত্রী শেখ হাসিনা বিশ্ববিদ্যালয়ের ভিত্তিপ্রস্তর স্থাপন করেন ।

 ২০০২ সালের ২১ নভেম্বর প্রফেসর ডঃ মোঃ ইউসুফ শরীফ আহমেদ খান মাওলানা ভাসানী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের প্রথম ভিসি হিসেবে দায়িত্ব গ্রহণ করেন। এসময় বিশ্ববিদ্যালয়টি সর্বপ্রথম কম্পিউটার সায়েন্স এন্ড ইঞ্জিনিয়ারিং (CSE) ফ্যাকাল্টির অধীনে মাত্র দুটি ডিপার্টমেন্ট কম্পিউটার সায়েন্স এন্ড ইঞ্জিনিয়ারিং (CSE) ও ইনফরমেশন এন্ড কমিউনিকেশন টেকনোলজি (ICT)নিয়ে যাত্রা শুরু করে। CSE ফ্যাকাল্টির (বর্তমানে ইঞ্জিনিয়ারিং ফ্যাকাল্টি) মাত্র ৮৩ জন শিক্ষার্থী ও ৫ জন শিক্ষক নিয়েই ২০০৩ সালের ২৫ অক্টোবর বিশ্ববিদ্যালয়টির একাডেমিক কার্যক্রম শুরু হয়। এর আট মাস পরে লাইফ সায়েন্স ফ্যাকাল্টির অধীনে এনভায়রমেন্টাল সায়েন্স এন্ড রিসোর্স ম্যানেজমেন্ট (ESRM) ও ক্রিমিনোলজি এন্ড পুলিশ সায়েন্স (CPS) ডিপার্টমেন্ট দুটি চালু হয়।

 mbstu  3

২০০৫-২০০৬ সেশনে আরও তিনটি নতুন ডিপার্টমেন্ট চালু হয়। CSE ফ্যাকাল্টির অধীনে একটি ডিপার্টমেন্ট টেক্সটাইল ইঞ্জিনিয়ারিং (TE)এবং লাইফ সায়েন্স ফ্যাকাল্টির অধীনে দুটি ডিপার্টমেন্ট বায়োটেকনোলজি এন্ড জেনেটিক ইঞ্জিনিয়ারিং (BGE) ও ফুড টেকনোলজি এন্ড নিউট্রিশনাল সায়েন্স (FTNS)।

 ২০১০-২০১১ সেশনে নতুন করে আরও চারটি ডিপার্টমেন্ট যোগ হয় নতুন দুটি ফ্যাকাল্টি বিজনেস স্ট্যাডিজ ও জেনারেল সায়েন্স এ। ডিপার্টমেন্টগুলোর মধ্যে বিজনেস এডমিনিস্ট্রেশন (BBA) বিজনেস স্ট্যাডিজ ফ্যাকাল্টিতে। গণিত ও পরিসংখ্যান,রসায়ন,পদার্থবিজ্ঞান এই তিনটি ডিপার্টমেন্টকে জেনারেল সায়েন্স ফ্যাকাল্টিতে রাখা হয়।

 ২০১২-২০১৩ সেশনে বিজনেস স্ট্যাডিজ ফ্যাকাল্টির অধীনে চালু হয় অর্থনীতি ডিপার্টমেন্টটি।পরবর্তীতে এটি নতুন ফ্যাকাল্টি সোশ্যাল সায়েন্স এর অন্তর্ভুক্ত হয়। উল্লেখ্য,জেনারেল সায়েন্স ফ্যাকাল্টির গণিত ও পরিসংখ্যান ডিপার্টমেন্টটি এই সেশন থেকে আলাদা দুটি ডিপার্টমেন্ট গণিত এবং পরিসংখ্যান হিসেবে আত্নপ্রকাশ করে।

 এবার ২০১৩-২০১৪ সেশন থেকে দুটি নতুন ডিপার্টমেন্ট চালু হয়েছে । একটি হলো ফার্মেসি আর অন্যটি বায়োকেমিস্ট্রি এবং মলিকুলার বায়োলজি।

 উল্লেখ্য, পূজা ও ঈদের ছুটি চলার কারনের ১২ অক্টোবরের পরিবর্তে আজ বিশ্ববিদ্যালয় দিবস পালিত হয়।

ফেসবুক মন্তব্য