ঢাকা রবিবার, সেপ্টেম্বর ২৩, ২০১৮

Mountain View



আর্থকেয়ার ক্লাব’র ‘গ্রিন এক্সপো ২০১৪’ পালিত

Print Friendly, PDF & Email

ক্যাম্পাস প্রতিবেদক : চলমান ও সম্ভাব্য পরিবেশ বিপর্যয়ে মানুষ ও জীবজগতের অস্তিত্ব রক্ষার প্রকৃতি নির্ভর উপায়ে উদ্ভাবন, সমাজ ও তরুণদের সচেতন করার লক্ষ্যে ইস্টার্ন বিশ্ববিদ্যালয়ের পরিবেশ সংগঠন ‘আর্থকেয়ার ক্লাবে’র তৃতীয় প্রতিষ্ঠাবার্ষিকী উপলক্ষ্যে জমকালো অনুষ্ঠানের আয়োজন করা হয়।

Eastern university earth care club

ইস্টার্ন ইউনিভার্সিটি এবং বিডি এনভায়রনমেন্ট’র সহযোগিতায় ‘গ্রিন এক্সপো ২০১৪’ শিরোনামে সোমবার (২৪ নভেম্বার) বিশ্ববিদ্যালয় ক্যাম্পাস এবং ক্যাম্পাসের বাহিরে দিনব্যাপী নানান অনুষ্ঠানের আয়োজন করা হয়। দিনের শুরুতেই বিশ্ববিদ্যালয়ের উপ উপাচার্য পরিবেশ মেলার উদ্ধোধন করেন। এসময় তিনি গাছের পরিচর্যার মাধ্যমে ক্লাব সদস্যদের পরিবেশ রক্ষায় কাজ করতে উৎসাহিত করেন। দিনব্যাপি পরিবেশ মেলায় অংশগ্রহন করেন সবুজপাতা, ডাব্লিউবিবি ট্রাস্ট, সুইচ, পরিবেশ বাঁচাও আন্দোলন (পবা) এবং বিডি এনভায়রনমেন্ট।

EUCC

বিশ্ববিদ্যালয়ের ব্যবসায় অনুষদ বিভাগের চেয়ারম্যান এবং আর্থকেয়ার ক্লাব’র উপদেষ্টা অধ্যাপক আশরাফ হোসেন এবং সহকারী অধ্যাপক ও ক্লাব সমন্ময়ক ফারহানা খানের নেত্বত্তে বিশ্ববিদ্যালয় সহ ধানমণ্ডি আবাসিক এলাকা’র রাস্তা পরিষ্কার, গাছ থেকে বিজ্ঞাপন অপসারন করা হয়। এই কার্ক্রম চলে ধানমন্ডি ৫,৬,৭ নাম্বার রাস্তাজুড়ে সকাল ১১ টা থেকে ১২ টা পর্যন্ত।

EUCC 1

গ্রিন এক্সপো’র সবশেষে রাখা হয় পরিবেশ বিষয়ক নিউজ ফুটেজ ও স্বল্পদৈর্ঘ্য সিনেমা, পরিবেশ বিষয়ক নাটিকা, গ্রিন টক এবং ক্লাবের নিজস্ব ওয়েবসাইট উদ্ধোধন। গ্রিন টক পরিচালিত হয় তিনজন পরিবেশ কর্মীর সমন্ময়ে প্যানেল আলোচনা পদ্ধতিতে।

ক্লাব সভাপতি রাজীব চন্দ্র পাল’র সভাপতিত্বে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড.আব্দুর রব, বিশেষ অথিতি হিসেবে উপ-উপাচার্য অধ্যাপক ডঃ আব্দুল হান্নান চৌধুরী এবং প্যানেল স্পিকার হিসেবে পরিবেশকর্মী ও আর্থকেয়ার ক্লাবের প্রতিষ্ঠাতা রাজীব লোচন দাস, চ্যানেল ২৪ এর বিশেষ প্রতিনিধি সাহেদ আলম এবং স্থপতি ইকবাল হাবিব।

EUCC 2

অনুষ্ঠানটি পরিচালনা করেন পরিবেশ বিষয়ক নিউজ পোর্টাল বিডি এনভায়রনমেন্ট এর এডিটর-ইন-চিপ মোঃ আশরাফুল আলম। ক্লাব’র নিজস্ব ওয়েবসাইট উদ্ধোধনের মাধ্যমে বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অনুষ্ঠানের সমাপ্তি ঘোষনা করেন। দিনভর সবাইকে কার্যে উৎসাহিত করেন ক্লাব’র প্রধান সমন্ময়ক সহকারী অধ্যাপক আবু মোঃ আব্দুল্লাহ।

প্রসঙ্গত, আর্থকেয়ার ক্লাব ২০১১ সালের ১৫ নভেম্বার ইস্টার্ন ইউনিভার্সিটি’র পরিবেশ সচেতন শিক্ষক এবং শিক্ষার্থীদের মাধ্যমে প্রতিষ্ঠিত হয়। বর্তমানে প্রায় চার শতাধিক সদস্য রয়েছে ক্লাবটিতে।

ফেসবুক মন্তব্য