ঢাকা রবিবার, নভেম্বর ১৮, ২০১৮

Mountain View



শামীম আকন্দের শিশুতোষ ডকুড্রামা ‘সায়হানের নানুবাড়ি’

Print Friendly, PDF & Email

Sayhaner-NANUBARI-poster

আবীর দে :  শিশুদের নিয়ে কাজ করছে উইংস লিমিটেড। আসছে জানুয়ারী ২০১৫ তে উইংস লিমিটেডের প্রযোজনায় শামীম আকন্দের পরিচালনায় আসছে শিশুতোষ ডকুড্রামা ‘সায়হানের নানুবাড়ি’। ‘সায়হানের নানুবাড়ি’ এর মিডিয়া পার্টনার টাঙ্গাইলবার্তা ২৪ ডট কম, সহযোগিতায় আছে ‘লোলনি ক্লাউড’ ও শিশু সাহিত্য পত্রিকা ‘ঝুনঝুনি’। ‘প্রকৃতি হোক প্রথম পাঠশালা’ শ্লোগান নিয়ে ছ্ট্টো শিশুদের জন্য নির্মিত ড্রামাটি আপনাকে নিয়ে যাবে সেই ছোট্ট বেলায় আর আপনার শিশুর সামনে উন্মোচিত করবে এক নতুন স্বপ্নীল জগৎ। পৃথিবীর চিরন্তন পাঠশালা হলো প্রকৃতি, যান্ত্রিক নাগরিক জীবন ক্রমশ আমাদের প্রকৃতি থেকে দূরে নিয়ে যাচ্ছে, শহুরে ধূলোর আস্তরণে মুছে যাচ্ছে আমাদের শেকড়ের ঠিকানা, এখনই সময় ঘুরে দাঁড়াবার।

পৌঁষের এক শীতের সকালে সায়হান বের হয় নানুবাড়ির উদ্দেশ্যে, নানুবাড়িতে সে আবিষ্কার করে এক নতুন পৃথিবী। উন্মুক্ত প্রান্তরে সে প্রকৃতিকে চিনে নতুন করে, পাখিদের সাথে খেলা করে, ধান ক্ষেতের আইল ধরে হেঁটে, সরিষা ফুলের গন্ধ শুকে সময় কাটে সায়হানের।

সে নানুবাড়িতে মজার মজার পিঠা খায় আর রাতের বেলা শিয়ালের হুক্কাহুয়া ডাক শুনে ঘুমুতে যায়। প্রকৃতির সেই অপার সৌন্দর্য্যে অলংকার হয়ে দেখা দেয় সায়হানের নানা প্রশ্ন আর মন্তব্য। নানুবাড়ি আর সায়হান মিশে যায় এক রেখায়। ‘সায়হানের নানুবাড়ি’ শিশুদের নিয়ে যাবে গ্রাম ও প্রকৃতির একেবারে দোরগোড়ায়, যেখান থেকে শিশুরা শিখবে নতুন কিছু, স্বপ্ন দেখার শুরু হবে এখান থেকেই।

ফেসবুক মন্তব্য