ঢাকা শুক্রবার, মে ২৪, ২০১৯

Mountain View



স্টুডেন্টস কাউন্সিল নির্বাচন; মধুপুরের প্রাথমিক বিদ্যালয়গুলোতে ক্ষুদে শিক্ষার্থীদের গণতান্ত্রিক চর্চা অনুশীলন

Print Friendly, PDF & Email

এসএম সবুজ, মধুপুর(টাঙ্গাইল)প্রতিনিধি:- টাঙ্গাইলের মধুপুর উপজেলার প্রাথমিক বিদ্যালয় গুলোতে শিক্ষার্থীদের মধ্যে ‘স্টুডেন্টস কাউন্সিল’ নির্বাচন অনুষ্ঠিত হলো।

madhupur

ভোট গ্রহণে ব্যস্ত দায়িত্বরত কর্মকর্তারা। (ছবিটি মঙ্গলবার চাড়ালজানি সরকারি প্রাথমিক বিদ্যালয় থেকে তোলা)

সকাল ৯ টা থেকে দুপুর ১টা পর্যন্ত (গত রবিবার থেকে মঙ্গলবার) বিরতিহীনভাবে উপজেলার শতাধিক বিদ্যালয়ে এ নির্বাচন অনুষ্ঠিত হয়।

শিশু কাল থেকে গণতন্ত্রের চর্চা, গণতান্ত্রিক মূল্যবোধ, অন্যের মতামতের প্রতি শ্রদ্ধা, বিদ্যালয়ে শিক্ষার্থী ঝরে পড়া রোধসহ ৬টি বিশেষ উদ্দেশ্যে সংশ্লিষ্ট অধিদপ্তরের নির্দেশনায় প্রাথমিক বিদ্যালয় গুলোতে স্টুডেন্টস কাউন্সিল গঠনে সারা দেশে এ নির্বাচন অনুষ্ঠিত হচ্ছে।

madhupur 2

ভোট প্রদান করছে প্রার্থী নিজেই। (ছবিটি মঙ্গলবার চাড়ালজানি সরকারি প্রাথমিক বিদ্যালয় থেকে তোলা)

এ নিয়ে সংশ্লিষ্ট বিদ্যালয়ের শিক্ষক শিক্ষার্থী ও অভিভাবকদের মধ্যে ছিল উৎসব মূখর পরিবেশ।। বিদ্যালয় কর্তৃপক্ষ নির্বাচনী তফসিল ঘোষণাসহ ছাত্রদের মধ্য থেকে নির্বাচন কমিশন গঠন, প্রিজাইডিং অফিসার ও পোলিং অফিসার নিয়োগ দিয়ে রীতিমত নির্বাচন আবহ তৈরি করেন। নির্বাচন কমিশন কর্তৃক ঘোষিত আচরণ বিধি অনুযায়ী ক্ষুদে প্রার্থীদের নির্বাচিত হওয়ার গণতান্ত্রিক চেষ্টা ছিল চোখে পড়ার মতো।

madhupur 3

ভোটারদের দীর্ঘ লাইন। (ছবিটি মঙ্গলবার চাড়ালজানি সরকারি প্রাথমিক বিদ্যালয় থেকে তোলা)

যথাযথ নিয়মে বিভিন্ন পদে প্রার্থী হয় তারা। নির্বাচনে শিক্ষার্থীরা সরাসরি গোপন ভোট প্রয়োগের মাধ্যমে ৩য় শ্রেণি থেকে ৫ম শ্রেণি পর্যন্ত প্রতিটি বিদ্যালয়ে এক বছরের জন্য ৭জন প্রার্থীকে নির্বাচিত করছে।

এসব কাজে সংশ্লিষ্ট বিদ্যালয়ের শিক্ষকগণ সহায়তা করেছেন।

মধুপুর পৌর সদরের চাড়ালজানি সরকারি প্রাথমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষক মিজানুর রহমান,সহকারি শিক্ষক মমতাজ বেগম, নার্গিস আক্তার, পলি দত্ত জানান, গত কয়েক বছর ধরে বড়দের মতো ভোটের আয়োজন করে এ স্টুডেন্ট কাউন্সিল নির্বাচন অনুষ্ঠানের আয়োজন করে আসছি।

উপজেলা শিক্ষা কর্মকর্তা সত্যব্রত সরকার জানান, শিশুকাল থেকে গণতান্ত্রিক মূল্যবোধ তৈরিতে ক্ষুদে শিক্ষার্থীদের এ স্টুডেন্ট কাউন্সিল নির্বাচন ভবিষ্যতে উন্নত দেশ গঠনে কার্যকর ভূমিকা রাখবে।

ফেসবুক মন্তব্য