ঢাকা বুধবার, ডিসেম্বর ১৯, ২০১৮

Mountain View



মধুপুরে প্রাথমিক শিক্ষায় স্বচ্ছতা ও জবাবদিহিতা বৃদ্ধি লক্ষ্যে টিআইবি ও সনাকের উদ্যোগে সমন্বয় সভা অনুষ্ঠিত

Print Friendly, PDF & Email

সনাক ও টিআইবি’র উদ্যোগে মধুপুরে প্রাথমিক শিক্ষায় স্বচ্ছতা ও জবাবদিহিতা প্রতিষ্ঠা এবং সেবার মানোন্নয়নে স্থানীয় পর্যায়ে করণীয় শীর্ষক সভায় প্রত্যয় ব্যক্ত করলেন ১০৯টি প্রাথমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষক ও এসএমসির সভাপতি

madhupur

এসএম সবুজ, মধুপুর (টাঙ্গাইল)প্রতিনিধি : টাঙ্গাইলের মধুপুরের উদ্যোগে টাঙ্গাইলের মধুপুর উপজেলার সকল সরকারি প্রাথমিক বিদ্যালয়ের এসএমসি সভাপতি ও প্রধান শিক্ষকদের সাথে ‘প্রাথমিক শিক্ষায় স্বচ্ছতা ও জবাবদিহিতা বৃদ্ধি এবং সেবার মানোন্নয়নসহ সমন্বয় সাধনে স্থানীয় পর্যায়ে করণীয়’ শীর্ষক এক সমন্বয় সভা অনুষ্ঠিত হয়েছে।

মধুপুর উপজেলা শিক্ষা কর্তৃপক্ষের সহযোগিতায় ট্রান্সপারেন্সি ইন্টারন্যাশনাল বাংলাদেশ-টিআইবি’র অনুপ্রেরণায় গঠিত সচেতন নাগরিক কমিটি (সনাক) মধুপুর এ সভার আয়োজন করে।

শনিবার সকাল ১০টায় বিএডিসি ট্রেনিং ইনস্টিটিউটে দিনব্যাপি দুই পর্বে এ অনুষ্ঠান অনুষ্ঠিত হয়।

প্রথম পর্বে সনাক সভাপতি ডা. মীর ফরহাদুল আলম মনি’র সভাপতিত্বে প্রধান অতিথি ছিলেন টাঙ্গাইল জেলার সহকারি জেলা প্রাথমিক শিক্ষা অফিসার মো. বায়োজিদ খান। সনাক সহসভাপতি এস.এম শহীদ ও সনাক সদস্য সাজেদা আজাদ’র সঞ্চালনায় বক্তব্য রাখেন বিশেষ অতিথি জেলা মনিটরিং অফিসার জনাব মো. আাসাদ উল্লাহ, সনাক উপদেষ্টা ডা. মো. শামসুল হক ও শেখ মো. আব্দুল জলিল ।

অনুষ্ঠানের শুরুতে সনাকের শিক্ষা বিষয়ক উপকমিটির আহ্বায়ক মো: আব্দুল লতিফ স্বাগত বক্তব্য রাখেন। সনাকের পক্ষ থেকে সংশ্লিষ্ট বিষয়ের ওপর কার্যপত্র উপস্থাপন করেন সনাক সদস্য মারিয়া চিরান।

দুপুর ১২টায় মধুপুর উপজেলা নির্বাহী অফিসার মুকতাদির আজিজ এর সভাপতিত্বে অনুষ্ঠানের দ্বিতীয় পর্বে প্রধান অতিথি ছিলেন উপজেলা চেয়ারম্যান আলহাজ মো. ছরোয়ার আলম খান আবু । বক্তব্য রাখেন বিশেষ অতিথি সনাক উপদেষ্টা অধ্যক্ষ বজলুর রশীদ খান চুন্নু ও কাইতকাই সরকারী প্রাথমিক বিদ্যালয়ের এসএমসি সভাপতি জনাব মো. খন্দকার শফি উদ্দিন মনি । অনুষ্ঠানে মধুপুর উপজেলা শিক্ষা অফিসার সত্যব্রত সরকারসহ সকল সহকারি শিক্ষা অফিসার, প্রধান শিক্ষক, এসএমসি সভাপতি, সনাক সদস্যবৃন্দ, গণমাধ্যম কর্মী ও সরকারি প্রতিষ্ঠানের বিভিন্ন কর্মকর্তাগণ উপস্থিত ছিলেন।

অনুষ্ঠানে মুক্ত আলোচনা পর্বে অংশ নিয়ে এসএমসি সভাপতি, প্রধান শিক্ষক ও সহকারি উপজেলা শিক্ষা অফিসারগণ- অভিভাবকদের সচেতনতা ও নাগরিক অংশগ্রহণ, উপজেলা শিক্ষা অফিসে ও সরকারি প্রাথমিক বিদ্যালয়সমূহে তথ্যের প্রাপ্যতা ও সহজলভ্যতা, উপবৃত্তির তালিকা প্রণয়ন ও বিতরণে স্বচ্ছতার অনুশীলন, ছাত্র উপস্থিতি বৃদ্ধি, ঝরেপড়া রোধ ও প্রাথমিক শিক্ষা সম্পাদনের সুযোগ সৃষ্টি, কার্যকর এসএমসি ও এসএমসি’র সকল কার্যক্রমে এসএমসি’র নারী সদস্যদের অংশগ্রহণ নিশ্চিতকরণ ও ভূমিকা পালনে সহায়ক পরিবেশ সৃষ্টি, সরকারি বিধি মোতাবেক আর্থিক লেনদেন সম্পাদন, শিক্ষকদের শূন্যপদ পূরণ ও শিক্ষকদের পূর্ণকালীন উপস্থিতি নিশ্চিতকরণ, প্রধান শিক্ষক ও এসএমসি’র দায়িত্ব ও কর্তব্য এবং কর্তৃপক্ষের প্রত্যাশা ইত্যাদি বিষয়ে অভিজ্ঞতা ও মতামত ব্যক্ত করেন।

সমন্বয় সভায় উপস্থিত বক্তাগণ বলেন, প্রাথমিক শিক্ষার সঙ্গে সংশ্লিষ্ট সকল অংশীজন যদি তাদের নিজ নিজ অবস্থান থেকে দায়িত্বশীল ভূমিকা পালন করে তাহলে প্রাথমিক শিক্ষা ক্ষেত্রে স্বচ্ছতা এবং জবাবদিতিা বৃদ্ধি পাবে এবং পরস্পরের মধ্যে যোগাযোগ ও সমন্বয় বৃদ্ধি পাবে। মধুপুরের উপজেলা শিক্ষা অফিস ও প্রাথমিক বিদ্যালয়গুলোর স্বচ্ছতা ও জবাবদিহিতা অনুশীলন এবং সেবার মান উন্নয়নে গৃহীতব্য পদক্ষেপ দেশের অন্যান্য এলাকার জন্য অনুকরণীয় হবে সেটাই সকলে প্র্রত্যাশা করেন। অংশহগ্রহণকারী ও অতিথিবৃন্দ এ ধরনের সমন্বয় সভা আয়োজনের জন্য সনাক-টিআইবিকে ধন্যবাদ জানান এবং পরবর্তীতে এ ধরনের কার্যক্রম আয়োজনেরও আহ্বান জানান।

ফেসবুক মন্তব্য