ঢাকা বৃহস্পতিবার, নভেম্বর ১৫, ২০১৮

Mountain View



ইহতিশাম আহমদ টিংকু’র ত্রিকোন চলচ্চিত্র শিক্ষালয়

Print Friendly, PDF & Email

Ihtesham Tinku02

শামীম আকন্দঃ ইহতিশাম আহমদ টিংকু ত্রিকোন চলচ্চিত্র শিক্ষালয়ের কর্ণধার। ভালোবাসেন চলচ্চিত্র, বিশেষ করে বাংলা চলচ্চিত্রের অগ্রযাত্রায় তরুণ প্রজন্মের মেধাদীপ্ত ও কার্যকরী অংশগ্রহণ আশা করেন তিনি।   বর্তমানে একটি বেসরকারী টিভি চ্যানেলে নিউজ ক্যামেরাম্যান হিসাবে চাকুরীরত হলেও তার শুরুটা হয়েছিল থিয়েটার দিয়ে। পাশাপাশি চলত কবিতা লেখা । তবে ছাপার অক্ষরে কবিতা প্রকাশে ভীষণ অনীহা ছিল সেসময়। মঞ্চ অভিনয় থেকে পরবর্তীতে নাট্য পরিচালনা ও প্রশিক্ষণ শুরু। শেরেবাংলা কৃষি বিশ্ববিদ্যালয়ে “অতন্দ্রিলা” নামক একটি সাংস্কৃতিক সংগঠনে ২০০০ সাল থেকে শুরু করে প্রায় ছয় বছর নাট্য ও আবৃতি প্রশিক্ষক হিসাবে কাজ করেন। তবে তারও আগে ১৯৯৯ সালে, রাশিয়ান কালচারাল সেন্টারে অবস্থিত “ফিল্ম ইন্সটিটিউট অব বাংলাদেশ” থেকে ফিল্মের উপরে পড়াশুনা করেন। ষ্ট্যাম্পফোর্ড ইউনিভার্সিটির ফিল্ম এন্ড মিডিয়া বিভাগ প্রতিষ্ঠালাভ করবার আগে ক্যামেরাম্যান আব্দুস সামাদ “ফিল্ম ইন্সটিটিউট অফ বাংলাদেশ” নামক স্কুলটি পরিচালনা করতেন। এরপরে একুশে টেলিভিশন থেকে ক্যামেরার উপরে প্রশিক্ষণ গ্রহণ করেন ২০০৫ সনে। ডকুমেন্টারী, বিভিন্ন ধরনের টিভি অনুষ্ঠান, টিভি নাটক ইত্যাদিতে তিনি কখনও পরিচালক কখনও বা ক্যামেরাম্যান। বেশ কয়েকটি টিভি নাটকও তিনি লিখেছেন, তার মধ্যে নায়ক রাজ রাজ্জাক অভিনীত “সেইছবি” নাটকটি উল্ল্যেখযোগ্য ।

পেশাদারী কাজের বাইরে তিনি বেশ অনেকগুলো শর্টফিল্মে অভিনয়, ক্যামেরা, মেকআপ ও শিল্পর্নিদেশনা ইত্যাদি বিভিন্ন পর্যায়ে কাজ করেছেন। তার অভিনীত আর্ন্তজাতিকভাবে খ্যাত “পোস্টার” শর্টফিল্মটি এরমধ্যে বিশেষভাবে উল্লেখযোগ্য ।

বর্তমানে তিনি সম্পূর্ণ একক ভাবে “ত্রিকোন চলচ্চিত্র শিক্ষালয়” নামে একটি ফিল্ম স্কুল পরিচালনা করছেন। যার লক্ষ্য হল চলচ্চিত্র সংক্রান্ত তত্ত্ব ও তথ্যের চেয়ে ব্যবহারিক বিদ্যার প্রতি তরুণ চলচ্চিত্র নির্মাতাদের আগ্রহী করে তোলা । চলচ্চিত্র র্নিমাণে আগ্রহীদের জন্য  “চলচ্চিত্র র্নিমাণ টিপস” নামে ১০ পর্বের ধারাবাহিক একটি রচনা সম্প্রতি শেষ করেছেন তিনি। নবীন চলচ্চিত্র শিক্ষার্থীদের জন্য চলচ্চিত্র সংক্রান্ত মৌলিক বিষয়ের উপর গুরুত্বপুর্ণ আলোচনা করেছেন তিনি তার রচনায়। টাঙ্গাইলবার্তা২৪ডটকম তার ১০ পর্বের “চলচ্চিত্র র্নিমাণ টিপস” ধারাবাহিক ভাবে প্রকাশ করবে।

ফেসবুক মন্তব্য