ঢাকা মঙ্গলবার, সেপ্টেম্বর ২৫, ২০১৮

Mountain View



ভারতীয় সিরিয়ালের পাখি, কিরণমালা এবার কোমলমতি শিক্ষার্থীদের লেখার খাতায় !

Print Friendly, PDF & Email

মোঃ আরিফ খান , ঘাটাইল (টাঙ্গাইল) প্রতিনিধি ঃ পোশাক-পরিচ্ছেদের পর এবার ভারতীয় সিরিয়ালের প্রভাব পড়েছে কোমলমতি শিক্ষাথীদের লেখাপড়ার খাতায়।

টাঙ্গাইলের ঘাটাইল উপজেলার বিভিন্ন দোকানে পাঠ্যপুস্তকের সঙ্গে স্কুলশিক্ষাথীদের হাতে শোভা পাচ্ছে ভারতীয় সিরিয়ালের নায়ক-নায়িকাদের ছবিসংবলিত মলাটের খাতা। বিক্রিও হচ্ছে দেদারছে।

STAR JALSA

বিক্রেতারা জানালেন, এসব খাতা শিশুদের কাছে বিক্রি করা দৃষ্টিকুটু হলেও এর চাহিদা ব্যাপক। তাই তারা বিক্রি করছেন। স্থানীয় শিক্ষক ও অভিভাবকেরা জানালেন, বিষেশত মায়েরা ভারতীয় চ্যানেলের সিরিয়ালের প্রতি আসক্ত হওয়ায় শিশু-শিক্ষাথীরাও এতে আসক্ত হচ্ছে। এরই প্রভাব পড়েছে খাতায়। একটি হচ্ছে কিরণমালা খাতা। এর মলাটে স্টার জলসার কিরণমালার সিরিয়ালের প্রধান চরিত্রের অভিনেত্রীর বড় ছবি রয়েছে। পাশেই লেখা রয়েছে রুপকথার রাজকন্যা কিরণমালা কি পারবে অচিনপুরের সুখ ফিরিয়ে আনতে? মলাটের নিচে অংশে রাখা হয়েছে শিক্ষাথীদের ও বিদ্যালয়ের নাম, শ্রেণী, শাখা, বিষয় এবং রোল লেখার জায়গা। একইভাবে ’পাখি’ খাতাতেও শোভা পাচ্ছে চরিত্রটিতে অভিনয় করা অভিনেত্রী ও এক অভিনেতার ছবি। পাশেই লেখা রয়েছে সিরিয়ালের নাম বুঝে না সে বুঝে না।

গত মঙ্গলবার ঘাটাইল উপজেলার বিভিন্ন কোচিং, স্কুল এর সামনে দোকান গুলোতে ভালই বিক্রি হচ্ছে এসব খাতা। একেকটি খাতা ১০টাকা বিক্রি করে কিনছে শিক্ষাথীরা। কয়েকজন বিক্রেতা বললেন এসব খাতা বিক্রি করতে তাদের খারাপ লাগে। কিন্তু চাহিদা থাকায় এবং ব্যবসায়িক প্রতিযোগিতায় টিকে থাকার জন্য তারা এসব খাতা বিক্রি করতে বাধ্য হচ্ছেন।

এ ব্যাপারে দৃষ্টি আকর্ষণ করলে ঘাটাইল উপজেলার কয়েকজন প্রবীণ শিক্ষক আক্ষেপ করে বললেন এখনকার শিক্ষাথীরা দেশের কবি সাহিত্যিকদের চিনেনা। এরা সিরিয়ালের অসুস্থ বিনোদনে অভ্যস্থ হয়ে হিংসা এবং পরশ্রীকাতরতা শিখছে। খাতা প্রস্তুতকারীরা বিক্রি বাড়ানোর জন্য জেনেশুনেই সিরিয়ালের নায়িকাদের ছবি ব্যবহার করছেন।

ঘাটাইল গণ পাইলট উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক আজাহারুল ইসলাম বলেন, এ ব্যাপারে আমি আগে নজর দেইনি। তিনি নিজে শ্রেণীকক্ষে গিয়ে ছাত্র-ছাত্রীদের এসব খাতা বিদ্যালয়ে না আনার নির্দেশ দিবেন বলে জানান।

ঘাটাইল উপজেলার মাধ্যমিক শিক্ষা কর্মকতা এ, কে, শামসুল হক কে একাধিকবার ফোন দিয়েও পাওয়া যায়নি।

দোকানীরা জানান, দুই মাস আগের থেকে স্টার জলসার সিরিয়ালের খাতা বাজারে আসা শুরু হয়। এখন পর্যন্ত কিরণমালা ও পাখি খাতা বাজারে এসেছে। ঢাকার ব্যবসায়ীরা এসব খাতা সরবরাহ করছেন। এ খাতার ব্যাপারে শিক্ষাথীদের আগ্রহ অনেক। স্টার জলসার ইষ্টি কুটুম, ঠিক যেন লাভ স্টোরি, চোখের তারা তুই, জলনুপুর, তুমি আসবে বলে, বধূবরণ, সব চরিত্র কাল্পণিক, মন দিয়ে কাছাকাছি, সিরিয়ালের প্রচ্ছদের ছবিসংবলিত খাতা ও বাজারে আসার অপেক্ষায় রয়েছে বলে দোকানিরা জানান।

শিক্ষাথীদের হাতে এমন খাতা দেখে শিক্ষকেরাও বিব্রত। কয়েক জন শিক্ষক জানান, এতদিন শহীদ মিনার, জাতীয় স্মৃতিসৌধ, মুক্তিযোদ্ধ, গ্রামবাংলার এবং কবি-সাহিত্যিকের ছবি দিয়ে করা প্রচ্ছদের খাতা ব্যবহার করতে দেখা গেছে। এখন শিক্ষা উপকরণেও পড়েছে ভারতীয় সিরিয়ালের প্রভাব। বোঝে না সে বুঝেনা সিরিয়ালে পাখি চারিত্রে অভিনয়কারীর পোশাকে (পাখি ড্রেসে) আকৃষ্ট হয়ে কিনতে না পেরে বাংলাদেশে একাধিক কিশোরীর আতœহত্যার ঘটনা ঘটে। পাশাপাশি সিরিয়াল দেখা নিয়ে স্বামী-স্ত্রী ও গৃহকমীদের মধ্যও মারামারির ঘটনা ঘটেছে। ঘাটাইল উপজেলার সুশীল সমাজের লোকেরা মনে করেন এসব ভারতীয় টিভি চ্যানেল আমাদের দেশীয় সংস্কৃতিকে ধবংস করে দিচ্ছে। তাই তারা এই সব চ্যানেল বন্ধের জোর দাবি জানান।

ফেসবুক মন্তব্য