,


নারায়ণগঞ্জে চেস ইন স্কুল কোচিং প্রোগ্রাম শুরু

Print Friendly, PDF & Email

chess

ডেস্ক রিপোর্ট: ঐতিহ্যবাহী নারায়ণগঞ্জ জেলার নবীগঞ্জ বালিকা উচ্চ বিদ্যালয়ে চেসবিডি ডটকম-এর উদ্যোগে ”চেস ইন স্কুল কোচিং প্রোগ্রাম-২০১” শুরু হয়েছে । উদ্বোধন করেন নারায়ণগঞ্জ জেলা ক্রীড়া সংস্থার সহ-সভাপতি এ জেড এম ইসমাইল বাবুল । বিশেষ অতিথি ছিলেন বাংলাদেশ দাবা ফেডারেশনের সহ-সভাপতি মো: জাহাঙ্গীর ইসলাম, বিদ্যালয়ের দাতা সদস্য আলহাজ জাহাঙ্গীর আলম মৃধা, চেসবিডি ডটকমের সম্পাদক মোরসালিন আহমেদ এবং গোল্ডেন স্পোটিং ক্লাবের সভাপতি আমীর আলী রানা । বিদ্যালয়ের সহকারী প্রধান শিক্ষক তাপস কুমার সাহার সভাপতিত্বে শুভেচ্ছা বক্তব্য রাখেন অভিভাবক সদস্য মোহাম্মদ মহিউদ্দিন ও সোহেল মিয়া এবং প্রশিক্ষক মোহাম্মদ শামীম । অনুষ্ঠান পরিচালনা করেন বন্দর উপজেলা ক্রীড়া সংস্থার সাধারণ সম্পাদক সিরাজউদ্দিন আহমেদ।

অনুষ্ঠানের প্রধান অতিথি এ জেড এম ইসমাইল বাবুল বলেন, চমৎকার এ উদ্যোগ বাস্তবায়নে বন্দর উপজেলা ক্রীড়া সংস্থা এগিয়ে আসায় সংস্থার সংশ্লিষ্ট সবার প্রতি কৃতজ্ঞতা প্রকাশ করছি । তাদের আহবানে নবীগঞ্জ বালিকা উচ্চ বিদ্যালয় পরিচালনা পরিষদের আন্তরিকতা এবং ছাত্রীদের আগ্রহের ভূয়সী প্রশংসা করেন । তিনি বলেন, সাংবাদিক মোরসালিন আহমেদ যখন জেলার বিভিন্ন স্কুলে দাবা প্রশিক্ষণ কর্মসূচির প্রস্তাব দেন তখন এমন উদ্যোগ প্রশংসার দাবী রাখে । এ ধরনের উদ্যোগ বাংলাদেশ দাবা ফেডারেশনের অনেক আগেই নেওয়ার দরকার ছিল । কিন্ত কেন দায়িত্বশীল কর্মকর্তারা করছেন না জেলাব্যাপী এমন প্রশ্ন উঠতেই পারে । এ জেড এম ইসমাইল বাবুল জানান, নারায়ণগঞ্জ জেলা ক্রীড়া সংস্থা চেস ইন স্কুল কোচিং গ্রোগ্রাম সুষ্ঠুভাবে সম্পন্ন করতে সব ধরনের সহযোগিতা করবে । বিদ্যালয়ের দাতা সদস্য আলহাজ জাহাঙ্গীর আলম মৃধা বলেন, আমাদের বিদ্যালয়ের মধ্যে দিয়ে নারায়ণগঞ্জে চেস ইন স্কুল কোচিং প্রোগ্রাম শুরু হচ্ছে জেনে নিজেকে গর্বিত মনে করছি । নারায়ণগঞ্জ জেলা ক্রীড়া সংস্থার সার্বিক সহযোগিতায়, বন্দর উপজেলা ক্রীড়া সংস্থার আয়োজনে চেসবিডি ডটকম যে উদ্যোগ নিয়েছে তার সফলতা কামনা করেন ।

বাংলাদেশ দাবা ফেডারেশনের সহ-সভাপতি মো: জাহাঙ্গীর ইসলাম জানান, জাতীয় ও আন্তর্জতিক পর্যায় নারায়ণগঞ্জ জেলার খেলোয়াড়রা একের পর এক সাফল্যে বয়ে আনছেন। জেলার ক্রীড়াঙ্গনকে সমৃদ্ধ করছেন । এ কোচিং প্রোগ্রাম থেকে আগামীদিনের তারকা খেলোয়াড়রা বেরিয়ে আসবেন বলে তিনি আশাবাদ ব্যক্ত করেন । একই সঙ্গে চেস ইন স্কুল কোচিং প্রোগ্রামকে সফল করতে দাবা ফেডারেশনের পক্ষ থেকে সব ধরনের সহযোগিতার আশ্বাস দেন। চেসবিডি ডটকমের সম্পাদক মোরসালিন আহমেদ বলেন, শত বছরেরও পুরনো শহর ঐতিহ্যবাহী নারায়ণগঞ্জ জেলার ৬০টি স্কুলকে এ বিশেষ কোচিং প্রোগ্রামের আওতায় আনা হয়েছে । এ সংক্রান্ত বিষয়ে নারায়ণগঞ্জ জেলা ক্রীড়া সংস্থা, জেলার বিভিন্ন উপজেলা ক্রীড়া সংস্থা এবং নারায়ণগঞ্জের উল্লেখযোগ্য শিক্ষা প্রতিষ্ঠানের পরিচালনা পরিষদ কর্মকর্তারা সহযোগিতার আশ্বাস দিয়েছেন । তিনি বাংলাদেশ দাবা ফেডারেশনের সহযোগিতারও কামনা করেন । এ সময়ের আলোচিত তরুণ সংগঠক গোল্ডেন স্পোটিং ক্লাবের সভাপতি ও এসোসিয়েশন অব চেস প্লেয়ার্স বাংলাদেশের যুন্ম সম্পাদক আমীর আলী রানা বলেন এ ধরনের উদ্যোগকে আমি সব সময়ই স্বাগত জানাই এবং এ নিয়ে কাজ করতে চাই । কিন্ত কিছু অযোগ্য, অথর্ব ও দায়িত্বহীনদের কারনে চেস ইন স্কুল প্রোগ্রাম কুলষিত হোক তা আমরা কখনই চাই না । আশা করি এ বিষয়ে সবাই সচেতন থাকবেন । তিনি বলেন, আমার ক্লাব তো বটেই সেই সঙ্গে খেলোয়াড়দের সর্বৎবৃহ সংগঠন এসোসিয়েশন অব চেস প্লেয়ার্স বাংলাদেশ নারায়ণগঞ্জসহ সব জেলার এ ধরনের উদ্যোগকে সর্বাত্বক সহযোগিতা করার আশ্বাস দেন । সেই সঙ্গে তিনি বলেন, বাংলাদেশ দাবা ফেডারেশন কুলষ মুক্ত “চেস ইন স্কুল প্রোগ্রাম” শুরু করুক সেটিরও প্রত্যাশার করেছেন ।

Comments

comments