,


প্রথমবারের মত মিয়ানমারে এসএ৮০০০ বেসিক অডিটর কোর্স অনুষ্ঠিত, প্রশিক্ষক কালিহাতীর আব্দুল আলিম

Print Friendly, PDF & Email

নিজস্ব প্রতিবেদক : প্রথমবারের মতো মিয়ানমারে অনুষ্ঠিত হয়েছে এসএ-৮০০০ বেসিক অডিটর কোর্স। ১৯৯৭ সালে সোস্যাল একাউন্টেবিলিটি ইন্টারন্যাশনাল (SAI) কর্তৃক সৃষ্ট বর্তমান বিশ্বের সামাজিক দায়বদ্ধতা বিষয়ক সবচেয়ে জনপ্রিয় স্ট্যান্ডার্ড এসএ-৮০০০ সৃষ্টির পর থেকে মিয়ানমারে এই স্ট্যান্ডার্ডের কোনো প্রশিক্ষণের আয়োজন করা হয়নি। এবারই প্রথম ১৪ নভেম্বর থেকে শুরু করে ১৮ নভেম্বর ২০১৬ ইং পর্যন্ত পাঁচদিন ব্যাপি বেসিক অডিটর কোর্সটি এসজিএস মিয়ানমার এর মিলনায়তনে অনুষ্ঠিত হলো।

15064963_10211131261816169_705524448_o-1

প্রশিক্ষণে ১১ টি দেশ থেকে ১৭ জন প্রশিক্ষণার্থী অংশগ্রহণ করেন। আর এতে প্রধান প্রশিক্ষক হিসেবে কোর্সটি পরিচালনা করেন সোস্যাল একাউন্টেবিলিটি ইন্টারন্যাশনাল (SAI) এর প্রথম বাংলাদেশী প্রশিক্ষক টাঙ্গাইলের কালিহাতী উপজেলার কৃতি সন্তান মি. আব্দুল আলিম।

মি. আব্দুল আলিম এসএ ৮০০০ বেসিক অডিটর কোর্স সম্পর্কে টাঙ্গাইল বার্তাকে জানান, এই প্রশিক্ষণটি সোশ্যাল কমপ্লায়েন্স অডিটরদের জন্য খুব প্রয়োজনীয়। SA8000:2014 সহ বিভিন্ন সোশ্যাল কোড অব কন্ডাক্ট অডিট করতে হলে সোস্যাল একাউন্টেবিলিটি এর তৈরী এস-৮০০০ স্ট্যান্ডারটির দুইটি প্রশিক্ষনে উত্তীর্ণ হতে হয়। এই স্ট্যান্ডার্ডের দুইটি কোর্স রয়েছে, একটি পাঁচ দিন ব্যাপি বেসিক অডিটর কোর্স অন্যটি অ্যাডভান্সড অডিটর কোর্স।  ৫ দিনের বেসিক অডিটর প্রশিক্ষনে উত্তীর্ণ হয়ে এডভান্সড কোর্স এ অংশগ্রহণ করার যোগ্যতা অর্জন করতে হয়। যারা কমপ্লায়েন্স অডিট নিয়ে কাজ করতে চায় তাদের জন্য এটি বর্তমান সময়ের সবচেয়ে জনপ্রিয় আন্তর্জাতিক কোর্স।

15065013_10211131279896621_1175991403_o

তিনি মিয়ানমারে অনুষ্ঠিত প্রশিক্ষণ সম্পর্কে জানান, বিভিন্ন দেশ থেকে আসা প্রশিক্ষণার্থীদের সাথে মিয়ানমারের এই প্রথম কোর্স আমি উপভোগ করেছি প্রতিটি মুহূর্ত। প্রতিটা মুহূর্তই ছিল আমার জন্য নতুন অভিজ্ঞতা। কারন, শুধু যে ১২ দেশের প্রতিনিধি সেটাই নয় এখানে যারা অংশ নিয়েছেন তাদের মধ্যে কমপক্ষে ১০ টি  ভিন্ন সেক্টরে কাজ করে এমন লোক রয়েছেন যার কারনে ভিন্ন ভিন্ন সমস্যা ও ধারনার কথা উঠে এসেছে। এর আগেও বিভিন্ন দেশে আমি প্রশিক্ষণ করিয়েছি তবে মিয়ানমারে অনুষ্ঠিত প্রথম এই প্রশিক্ষণ আমার বিশেষভাবে স্মরণ থাকবে।

উল্লেখ্য, আব্দুল আলিম টাঙ্গাইলের কালিহাতী উপজেলার ভাঙ্গাবাড়ী এলাকার সন্তান। তিনি আন্তর্জাতিক প্রশিক্ষক হিসেবে দেশ বিদেশে ব্যাপক সুনাম অর্জন করেছেন।

আব্দুল আলিম  আমেরিকায় নিবন্ধিত তার স্বনামধন্য অডিট এন্ড সার্টিফিকেশন ব্যবসা প্রতিষ্ঠান “সাসটেইনেবল ম্যানেজমেন্ট সিস্টেম ইনক.” পরিচালনার পাশাপাশি ২০১৫ সাল থেকে তিনি আমেরিকা ভিত্তিক এনজিও সোস্যাল একাউন্টেবেলিটি ইন্টারন্যাশনাল এর বাংলাদেশ, ভারত ও মিয়ানমার এর প্রতিনিধি ও প্রধান প্রশিক্ষক হিসেবে কর্মরত আছেন।

তিনি টাঙ্গাইলের জনপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল “টাঙ্গাইল বার্তা২৪ ডটকম এর প্রকাশক ও দেশের সর্বাধিক পঠিত পোশাক শিল্প বিষয়ক অনলাইন নিউজ পোর্টাল দি আরএমজি টাইমসের প্রকাশক ও সম্পাদক হিসেবে দায়িত্ব পালন করছেন। টাঙ্গাইলের কালিহাতীর মানুষদের কল্যাণে, আর্ত মানবতার সেবায় প্রতিষ্ঠা করেছেন সমাজসেবা মুলক প্রতিষ্ঠান ” আলোকিত কালিহাতী”। স্বপ্নের দেশ আমেরিকার স্থায়ী বাসিন্দা হয়েও তিনি রয়ে গেছেন বাংলাদেশেই। বিদেশে তার ক্যারিয়ারের উজ্জ্বল সম্ভাবনা থাকলেও তিনি কাজ করে চলেছেন দেশ আর দেশের মানুষের জন্য।

Comments

comments