,


ভ্রমণ গাইড : ঢাকা

Print Friendly, PDF & Email

নিজস্ব প্রতিবেদক

বর্তমানে  ঢাকা শহরকে আমরা বসবাসের অযোগ্য নগরী বা অসহনীয় যানজটের এক অসহ্য নগরীরূপে  নেতিবাচকভাবে সংজ্ঞায়িত করলেও মুখে স্বীকার করি আর নাই বা করি এই প্রাচীন ঐতিহ্যপূর্ণ নগরীই আমাদের প্রাণের শহর। নাগরিক জটিলতায় পড়ে অনেক সময় হয়তো তা মানতে চাই না। নগরে এই নাগরিক জটিলতা থাকবেই।  তাই এই জটিলতা কিছু সময়ের জন্যও ভুলে থাকতে ঘুরে আসতে পারেন  ৪০০ বছরের পুরনো এই ঢাকা শহরের বিভিন্ন  গুরত্বপূর্ণ স্থাপনা, দর্শনীয় স্থান ও বিনোদন কেন্দ্র থেকে। জেনে নিন ঢাকা শহরের বিভিন্ন দর্শনীয় স্থান ও সময়সূচী সম্পর্কে।

ঢাকা শহরের বিভিন্ন গুরুত্বপূর্ণ দর্শনীয় স্থান ও সংশ্লিষ্ট তথ্য :

আহসান মঞ্জিলঃ পুরনো ঢাকার সদরঘাট সংলগ্ন বুড়িগঙ্গার তীরে ইসলামপুরে আহসান মঞ্জিল অবস্থিত। এটি পূর্বে ঢাকার নবাবদের প্রাসাদ ছিল। এর নির্মানকাল ১৮৫৯-১৮৭২ সাল। এর অসাধারন নির্মানশৈলীর কারনে এটিকে পরবর্তীতে জাদুঘর করা হয়। জনপ্রতি প্রবেশ মূল্য ১০ টাকা।
সাপ্তাহিক ছুটিঃ  বৃহস্পতিবার। শুক্রবার খোলা বেলা ৩টা থেকে ৭টা পর্যন্ত। শনি থেকে বুধ সকাল ৯টা থেকে বিকেল ৫টা পর্যন্ত খোলা থাকে।
লালবাগ  কেল্লাঃ লালবাগের কেল্লা ঢাকার কেন্দ্রস্থলে অবস্থিত প্রাচীন দুর্গ। মোঘল আমলে স্থাপিত এই দুর্গটি একটি ঐতিহাসিক নিদর্শন। এটি পুরনো ঢাকার লালবাগে অবস্থিত, আর সে কারণেই এর নাম হয়েছে লালবাগের কেল্লা। এটি একটি অন্যতম জনপ্রিয় পর্যটন স্থল। কেল্লার চত্বরে দরবার হল ও হাম্মামখানা, পরীবিবির সমাধি ওশাহী মসজিদ এই তিনটি স্থাপনা রয়েছে।
সাপ্তাহিক ছুটিঃ  রোববার। সোমবার দুপুরের পর খোলা হয় ও শুক্রবার জুমার নামাজের সময় বন্ধ থাকে।

 

ঢাকা চিড়িয়াখানাঃ ঢাকার মিরপুর-১ এ অবস্থিত ঢাকা চিড়িয়াখানা। এতে আছে বাংলাদেশী বিভিন্ন পশুপাখি সহ অনেক বিদেশী পশুপাখি। প্রবেশ মূল্য ১০ টাকা।  সাপ্তাহিক ছুটিঃ  রোববার (তবে রোববার কোন সরকারী ছুটি থাকলে খোলা থাকে)।

জাতীয় উদ্ভিদ উদ্যান বা বোটানিক্যাল গার্ডেনঃ ঢাকার মিরপুর চিড়িয়াখানা সংলগ্ন বোটানিক্যাল গার্ডেন গাছগাছালিতে সমৃদ্ধ। প্রায় ১৫ একর জমির ওপর প্রতিষ্ঠিত এই উদ্যানে আছে পৃথিবীর বিভিন্ন জলবায়ু অঞ্চলের বহু কৃষিজ, জলজ ও শোভাময় উদ্ভিদ। প্রবেশ মূল্য : পাঁচ টাকা। সাপ্তাহিক ছুটিঃ  নেই।

জাতীয় জাদুঘরঃ বাংলাদেশের প্রধানতম এই জাদুঘরটি অবস্থিত ঢাকার শাহবাগে। এর প্রবেশ মূল্য ৫ টাকা।
সাপ্তাহিক ছুটিঃ বৃহস্পতিবার। শুক্রবার খোলা বেলা ৩টা থেকে রাত ৮টা পর্যন্ত। শনি থেকে বুধ- সকাল ৯.৩০টা থেকে বিকেল ৪.৩০ পর্যন্ত (অক্টোবর থেকে মার্চ), সকাল সাড়ে ১০টা থেকে বিকেল সাড়ে ৫টা (এপ্রিল-সেপ্টেম্বর) পর্যন্ত খোলা থাকে । সরকারি ছুটির দিন বন্ধ থাকে।

বঙ্গবন্ধু শেখ মুজিব নভোথিয়েটারঃ বঙ্গবন্ধু শেখ মুজিব নভোথিয়েটার বিজয় সরণিতে অবস্থিত। এখানে মহাকাশ ও বিশ্বের বিভিন্ন স্থানের উপর বিশেষ প্রামান্য চিত্র প্রদর্শিত হয়। সকালের প্রদর্শনীরএক ঘণ্টা আগে এবং অন্যান্য প্রদর্শনীর দুই ঘণ্টা আগে কাউন্টার থেকে টিকিটসংগ্রহ করা যাবে। এছাড়াও ২০ টাকায় ক্যাপসুল রাইড সিমুলেটরে চড়াযাবে। সর্বোচ্চ ৩০ জন ধারণমতা সম্পন্ন এই রাইডে আপনিও চড়তে পারেন। নভোথিয়েটারের টিকিটমূল্য ৫০ টাকা।
সাপ্তাহিক ছুটিঃ বুধবার। প্রদর্শনী শুরু হয় বেলা ১১টা, দুপুর ১টা, বেলা ৩টা, বিকেল ৫টা ও সন্ধ্যা ৭টায়।শুধু শুক্রবার দুপুর ১টায় কোন প্রদর্শনী হয় না।

জাতীয় বিজ্ঞান ও প্রযুক্তি জাদুঘরঃ এটি আগারগাঁও-এ অবস্থিত। বিজ্ঞান বিষয়ক বিভিন্ন প্রকল্প, বিজ্ঞানের কাজে ব্যবহৃত বিভিন্ন যন্ত্রপাতি এই জাদুঘরে সংরক্ষিত আছে।আছে উদ্ভিদ বিজ্ঞান, প্রাণি বিজ্ঞান ইত্যাদি বিজ্ঞানের বিভিন্ন শাখার উপর অনেক মূল্যবান উপাদান। এছাড়াও প্রতি শনি ও রবিবার সন্ধ্যা ছয়টা থেকে ১০ টাকার টিকিটের বিনিময়ে টেলিস্কোপের মাধ্যমে আকাশ পর্যবেক্ষন করার সুযোগ রয়েছে। বিজ্ঞান পিপাসু ও বিজ্ঞান শিক্ষার্থীদের জন্য এ জাদুঘর অনেক কার্যকর। প্রবেশমূল্য ৫ টাকা।
সাপ্তাহিক ছুটিঃ বৃহস্পতি ও শুক্রবার। এছাড়া সরকারি ছুটির দিন বন্ধ থাকে।

মুক্তিযুদ্ধ জাদুঘরঃ মুক্তিযুদ্ধ উপর নির্মিত এ জাদুঘরটি সেগুনবাগিচায় অবস্থিত।
সাপ্তাহিক ছুটিঃ রোববার।

বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান স্মৃতি জাদুঘরঃ  ধানমন্ডির ৩২নং সড়কে এটি অবস্থিত। এই বাড়িতে বঙ্গবন্ধু তার সপরিবারে নিহত হন। তাদের স্মৃতিরক্ষার্থে পরবর্তীতে এটি জাদুঘর করা হয়। সাপ্তাহিক ছুটিঃ বুধবার। সরকারি ছুটির দিন খোলা থাকে।

শহীদ জিয়া শিশু পার্কঃ শহীদ জিয়া শিশু পার্ক শাহবাগে অবস্থিত।প্রবেশমূল্য জনপ্রতি ৮ টাকা ও প্রতিটি রাইডে চড়ার জন্য মাথাপিছু ছয় টাকার টিকিট দরকার হয়। সাপ্তাহিক ছুটিঃ রোববার। বুধবার শুধু দুস্থ ও ছিন্নমূল শিশুদের জন্য খোলা। পার্ক খোলা হয় দুপুরের পরে।

শিশু একাডেমি জাদুঘরঃ ঢাকা বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসে অবস্থিত শিশুদের জন্য তৈরি এই জাদুঘরের সাপ্তাহিক ছুটি  শুক্র ও শনিবার। খোলা থাকে সকাল ৯টা থেকে বিকেল ৫ টা পর্যন্ত। সরকারি ছুটির দিন বন্ধ থাকে।

সামরিক জাদুঘরঃ এটি বিজয় সরণিতে অবস্থিত। সাপ্তাহিক ছুটিঃ বৃহস্পতি ও শুক্রবার। এছাড়া সরকারি ছুটি ও সেনাবাহিনীর ঐচ্ছিক ছুটির সময় বন্ধ থাকে।

বলধা গার্ডেনঃ  ঢাকার ওয়ারীতে অবস্থিত বলধা গার্ডেন। নিসর্গী ও দর্শকদের জন্য বলধা গার্ডেনঅত্যন্ত আকর্ষণীয় স্থান এবং উপমহাদেশের এতদঞ্চলের ফুলের শোভা উপভোগেরঅন্যতম প্রখ্যাত ও ঐতিহাসিক উদ্যান। এটি প্রতিদিন খোলা থাকে।

নন্দন পার্কঃ এটি সাভারের আশুলিয়ায় অবস্থিত। সাপ্তাহিক ছুটিঃ প্রতিদিন খোলা থাকে সকাল ১০টা থেকে রাত ১০টা পর্যন্ত।

ফ্যান্টাসি কিংডমঃ এটিও  সাভারের আশুলিয়ায় অবস্থিত। সাপ্তাহিক ছুটিঃ প্রতিদিন খোলা থাকে।

Comments

comments