,


টাঙ্গাইল কান্দাপাড়ার পতিতারা চলে যাচ্ছে

Print Friendly, PDF & Email

মুহা. জোবায়েদ মল্লিক বুলবুল, টাঙ্গাইল প্রতিনিধি :টাঙ্গাইল শহরের কান্দাপাড়ায় অবস্থিত পতিতা পল্লীর বাসিন্দারা স্ব-ইচ্ছায় চলে যেতে শুরু করেছে। এলাকাবাসীর দীর্ঘদিনের দাবির প্রেক্ষিতে টাঙ্গাইল পৌরসভা কর্তৃপক্ষের নির্দেশে তারা চলে যেতে বাধ্য হচ্ছে বলে পতিতারা দাবি করেছে।

সরেজমিনে জানা গেছে, টাঙ্গাইল শহরের কান্দাপাড়া পতিতা পল্লীতে দীর্ঘদিন যাবত তিন সহস্রাধিক যৌনকর্মী পতিতাবৃত্তি করে জীবিকা নির্বাহ করত। স্থানীয়রা ইতোপূর্বে বেশ কয়েকবার পতিতা পল্লী উচ্ছেদের উদ্যোগ নেয়। এ নিয়ে স্থানীয় সামাজিক সংগঠনের নেতৃবৃন্দ বিক্ষোভ-সমাবেশ করে। যৌনকর্মীরাও পাল্টা বিক্ষোভ-সমাবেশ করে। তাদের পূনর্বাসনের লক্ষ্যে উপ-শহর এলেঙ্গার পৌলি নদী সংলগ্ন মহেলা ও টাঙ্গাইল সদর উপজেলার কিছু অংশ অধিগ্রহন করে ঘরও নির্মাণ করা হয়, কিন্তু ওই এলাকার জনসাধারণের চাপে তাও করা সম্ভব হয়নি। চলতি রমযান মাসের শুরুতে গত ৬ জুলাই টাঙ্গাইল অসামাজিক কার্যকলাপ প্রতিরোধ কমিটির সভাপতি আলহাজ মাওলানা আব্দুল আজিজ, সাধারন সম্পাদক আলহাজ মাওলানা আব্দুল জলিল কেন্দ্রীয় জামে মসজিদের পেশ ইমাম শামসুজ্জামান খানের নেতৃত্বে পতিতা পল্লী উচ্ছেদের দাবিতে শহরে বিক্ষোভ মিছিল ও সমাবেশ করে। এবং পৌর মেয়রের কাছে স্মারকলিপিও জমা দেয়।

ওই আন্দোলনের প্রেক্ষিতে পৌর মেয়র সহিদুর রহমান খান পতিতা পল্লীর প্রতিনিধি, স্থানীয় প্রশাসন ও সামাজিক নেতৃবৃন্দের সাথে বৈঠক করেন। আর এর পরেই গত ১২ জুলাই(শনিবার) থেকে কান্দাপাড়া পতিতা পল্লীর যৌনকর্মীরা নিজ ব্যবস্থাপনায় অন্যত্র চলে যেতে শুরু করেছে।

রোববার বিকাল ৪ টায় এ রিপোর্ট লেখা পর্যন্ত অধিকাংশ যৌনকর্মী নিজ দায়িত্বে চলে গেছে এবং অন্যরাও যাওয়া প্রস্তুতি নিয়েছে।

Comments

comments